আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ২২তলা ভবন ধস, হতাহত বহু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার রাষ্ট্র নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসে নির্মাণাধীন একটি ২২তলা ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় গতকাল সোমবার (১ নভেম্বর) বিকেলে এই দুর্ঘটনা ঘটে। ঘটনার সময় ভবনটির ভেতরে ঠিক কতজন মানুষ ছিলেন, তা এখনো জানা যায়নি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, তাৎক্ষণিকভাবে এই দুর্ঘটনার কারণ জানা যায়নি। এখন পর্যন্ত ৪ জনের মরদেহ উদ্ধার করা করা হয়েছে। ধারণা করা হচ্ছে, ধ্বংসস্তুপের নীচে এখনো বহু হতাহত থাকতে পারে বলে আশংকা করা হচ্ছে। লাগোস শহরের অভিজাত ইকোয়ি এলাকায় এই বহুতল ভবনে বিলাসবহুল অ্যাপার্টমেন্ট তৈরি করা হচ্ছিল।

স্থানীয় বাসিন্দা অলু আপাতা জানান, গত ২ বছর ধরে এই ভবনের নির্মাণকাজ চলছিল। বিকেল ৩টার পরপর নিজের ভবনে প্রচণ্ড ঝাঁকুনি খান। প্রথমে ভেবেছিলেন এটি ভূমিকম্প।

পাশের একটি ভবনে দায়িত্বরত মুহাম্মাদ নামের একজন সরকারি কর্মকর্তা মার্কিন গণমাধ্যম সিএনএনকে বলেন, তারা হঠাৎ অস্বাভাবিক উচ্চ শব্দ শুনতে পান এবং দুলুনি অনুভব করেন। এরপরই তিনি জানালা দিয়ে দেখেন, ওই ভবনের একটি তলা আকেরটির ওপর ধসে পড়ছে।

ঘটনার পরপরই সেখানে উদ্ধার কাজে এগিয়ে আসেন শত শত মানুষ। তারা খালি হাতেই ধ্বংসস্তূপ সরিয়ে আটকেপড়া মানুষের সন্ধান করেন।

উদ্ধারকাজে অংশ নেওয়া রশিদ ওলামিলেকান নামের স্থানীয় এক বাসিন্দা বলেন, তিনি খালি হাতে টেনে আটকেপড়া তিনজন শ্রমিককে ধ্বংস স্তূপের বাইরে নিয়ে আসতে পেরেছেন। ওই তিন শ্রমিককে দ্রুত হাসপাতালেও পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। পরে দুর্ঘটনাস্থলে রেডক্রসের সদস্যরা পৌঁছান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button