আইন ও আদালত

সোমবারও বসছেন হাইকোর্টের ৩৬ বেঞ্চ, অবকাশকালীন বেঞ্চ বাতিল

জনপদ ডেস্ক: পবিত্র ঈদুল আযহা এবং অবকাশকালীন ছুটি মিলিয়ে আগামীকাল ১৮ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্ট বন্ধ। তবে বিচারপ্রার্থী ও আইনজীবীদের সুবিধার্থে এই ছুটির মধ্যেও আগামী ১৯ জুলাই হাইকোর্ট বিভাগে ৩৬টি বেঞ্চ খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্যে ২৩টি দ্বৈত বেঞ্চ ও ১৩টি একক বেঞ্চ বসবেন। এসব আদালতে পুরোপুরি ভার্চুয়ালি বিচার কাজ পরিচালিত হবে। এসব বেঞ্চের এখতিয়ারও নির্ধারণ করে দেওয়া হয়েছে। হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ বাতিল করে ৩৬টি বেঞ্চ রাখা হয়েছে। এ বিষয়ে শুক্রবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের স্বাক্ষরে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

চলমান লকডাউন পরিস্থিতি কিছুটা শিথিল করার প্রথম দিন গত ১৫ জুলাই বৃহষ্পতিবার হাইকোর্ট বিভাগে ৩৮টি বেঞ্চ বসে। কিন্তু এরইমধ্যে ঈদুল আজহা ও অবকাশকালীন ছুটি চলে এসেছে। এ অবস্থায় ওই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে আগামী সপ্তাহে ওই সব আদালত চালু রাখার আবেদন করা হয়। এ অবস্থায় প্রধান বিচারপতি আদালত খোলা রাখার সিদ্ধান্ত জানালেন।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত পহেলা জুলাই থেকে গত ১৪ জুলাই বুধবার পর্যন্ত সারা দেশে লকডাউন ছিল। একারণে এ ক’দিন জরুরী মামলা নিষ্পত্তির জন্য হাইকোর্ট বিভাগে মাত্র তিনটি একক বেঞ্চ ভার্চুয়ালি বসে। সরকার পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে গত ১৫ জুলাই বৃহস্পতিবার থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত লকডাউন কিছুটা শিথিল করেছে। এমন পরিস্থিতিতে প্রধান বিচারপতিও হাইকোর্ট বিভাগের বেঞ্চ সংখ্যা বাড়িয়ে দেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button