পরিবেশ ও জীববৈচিত্র্যসারাবাংলা

দিনাজপুর জাতীয় উদ্যানে ২০ শকুন অবমুক্তির অপেক্ষায়

জনপদ ডেস্ক: বিশ্ব থেকে ক্রমেই হারিয়ে যাচ্ছে শকুন। পরিবেশ রক্ষায় শকুনের কোনো বিকল্প নেই। প্রকৃতির ঝাড়ুদার এই শকুন দেখা মাত্রই আক্রমণ করে অসচেতন মানুষ। নির্যাতনের পাশাপাশি মানুষ এদের হত্যা করতেও পিছপা হয় না।

মানুষের পক্ষে যা ক্ষতিকর, সেই সব আবর্জনা শকুন খায় এবং পরিবেশকে পরিচ্ছন্ন রাখে। শকুনই একমাত্র প্রাণী, যা রোগাক্রান্ত মৃত প্রাণী খেয়ে হজম করতে পারে এবং অ্যানথ্রাক্স, যক্ষ্মা, খুরারোগের সংক্রমণ থেকে অবশিষ্ট জীবকুলকে রক্ষা করে। কিন্তু বড় বড় গাছ, খাদ্যের অভাব ছাড়াও বাংলাদেশে ডাইক্লোফেনাকের যথেষ্ট ব্যবহারের কারণে শকুন বিলুপ্তির মুখে।

কিন্তু বিলুপ্ত প্রায় এই শকুন প্রতিবছর শীতের সময় অন্য এলাকা থেকে দিনাজপুরসহ এ অঞ্চলে অসুস্থ বা খাদ্যাভাবে ক্লান্ত অবস্থায় আসে। ঠিকমতো উড়তে না পারায় সেসব শকুনকে উদ্ধার করে দিনাজপুরের বীরগঞ্জের সিংড়া জাতীয় উদ্যানে পরিচর্যা ও পুনর্বাসন কেন্দ্রে আনা হয়। একসময় পুরোপুরি সুস্থ হলে সেটিকে প্রকৃতিতে আবার ছেড়ে দেওয়া হয়। প্রতি বছরের মার্চ-এপ্রিলের দিকে এসব শকুনকে ছেড়ে দেওয়া হয়। গত বছরে ১৩টিকে সুস্থ করে ছেড়ে দেওয়া হয়েছে। এ বছরেও ২০টি শকুন সুস্থ হলে ছেড়ে দেওয়া হবে।

বীরগঞ্জের সিংড়া জাতীয় উদ্যানে শকুনের জন্য পরিচর্যা ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসাধীন ২০ শকুনের জন্য গড়ে প্রতিদিন ৬ কেজি বয়লার মুরগি দেওয়া হয়। এছাড়াও স্যালাইন,পানি ওষুধ দেওয়া হয় বলে জানায় শকুনের দেখভালের তদারককারী বেলাল হোসেন।

বীরগঞ্জ সিংড়া জাতীয় উদ্যানের বনবিট কর্মকর্তা হরিপদ দেবনাথ জানান, বিলুপ্ত প্রায় উদ্ধারকৃত শকুনকে রক্ষা ও প্রকৃতির ভারসাম্য রক্ষায় সিংড়া জাতীয় উদ্যানে শকুনগুলোকে অবমুক্ত করা হয়। গত চার বছর ধরে দেশে বিলুপ্ত ও বিপন্ন প্রায় শকুনকে বাঁচাতে আইইউসিএন বাংলাদেশ ও বন বিভাগ যৌথভাবে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। সামাজিক বন বিভাগ দিনাজপুরের বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যানে আইইউসিএন বাংলাদেশে শকুন উদ্ধার, পরিচর্যা এবং পুনর্বাসন কেন্দ্র স্থাপন করেছে। এখানে উদ্ধার পূর্বক পরিচর্যা এবং পুনর্বাসন করে আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়। শকুনেরা ফিরে যায় তাদের নীড়ে। চলমান কর্মসূচির অংশ হিসেবে সিংড়া জাতীয় উদ্যানে এখন পরিচর্যায় রয়েছে ২০টি শকুন। প্রতিটি শকুনকে খাদ্য হিসেবে দু’দিন পর পর দেয়া হয় আধা কেজি বয়লার মুরগি।

তিনি আরও জানান, বিভিন্ন এলাকায় শকুন আহত অবস্থায় উদ্ধার করে সিংড়া জাতীয় উদ্যান কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়। গত বছরের এপ্রিলে ১৩টি শকুন সুস্থ অবস্থায় প্রকৃতিতে ফিরিয়ে দেওয়া হয়েছে। হিমালয়ের পাদদেশে দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় জেলার অবস্থানের কারণে এই এলাকায় এখনো কিছু শকুন দেখা যায়। অনেক সময় এগুলো অতিথি হয়ে আসে। তবে এ এলাকার মানুষ যদি সচেতন হয় এবং শকুন উদ্ধার করে অথবা আমাদের সংবাদ দেয়, তাহলে তাদের উদ্ধার করে পুনর্বাসন কেন্দ্রে পরিচর্যার মাধ্যমে তাদের বিলুপ্তি থেকে রক্ষা করা সম্ভব হবে।

সূত্র :সময় নিউজ

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button