খেলাধুলাফুটবল

ম্যারাডোনার শোকে স্তব্ধ চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলও

জনপদ ডেস্কঃ ব্রাজিল নাকি আর্জেন্টিনা, সেরা কোন দল? পেলে নাকি ম্যারাডোনা, বিশ্বসেরা কে? এই তর্কের ঊর্ধ্বে এখন মহীরুহ দিয়েগো ম্যারাডোনা। তার মৃত্যু সব বদলে দিয়েছে। শোকে ভাসছে প্রতিবেশী দেশ তথা চির-প্রতিদ্বন্দ্বী ব্রাজিলিয়ানরাও। ব্রাজিল প্রবাসী বাংলাদেশিরাও গভীর শ্রদ্ধা আর সম্মানের সঙ্গে স্মরণ করছেন প্রিয় ফুটবল জাদুকরকে।

সর্বকালের সেরা ফুটবলার কে? ফুটবল নিয়ে যারা তেমন মাথা ঘামান না তারাও জানেন এর উত্তর। কেউ বলবেন পেলে, আবার কেউবা নাম নেবেন ম্যারাডোনার। ১৯৮৬ সালের আগ পর্যন্ত আসনটা এককভাবে দখলে ছিলো পেলের। কিন্তু এরপরই বদলে যায় সব হিসেব-নিকেশ। ১৯৮৬’র মেক্সিকো বিশ্বকাপে যে জাদু দেখান ম্যারাডোনা, তাতে করে সেই আসন ভাগাভাগি হয়ে যায়।

ব্রাজিলিয়ান প্লে মেকার রিভেলিনো ছিলেন দিয়েগো ম্যারাডোনার আদর্শ। পেলের সঙ্গেও ঘনিষ্ঠতা ছিলো ‘গোল অব দ্য সেঞ্চুরি’র মালিকের। প্রতিবেশী দেশের সঙ্গে নানাভাবে যুক্ত ছিলেন তিনি। তাই বিশ্বের অন্যান্য দেশের মতো ব্রাজিলেও শোক ভর করেছে। চলছে স্মরণ সভা। প্রবাসী বাংলাদেশিরাও শ্রদ্ধাভরে স্মরণ করছেন ফুটবল ঈশ্বরকে।

ব্রাজিল ও আর্জেন্টিনার খেলা মানেই যে উন্মাদনা, তার অনেকটাই এসেছে পেলে ও ম্যারাডোনার নান্দনিক ফুটবল থেকে। তবে ব্রাজিলের ক্রীড়া সংশ্লিষ্টরা বলছেন, ফুটবলকে আরও অনেক কিছুই দেয়ার ছিল ম্যারাডোনার। তার শূন্যতা পূরণ হওয়ার নয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button