ক্যাম্পাসরাজশাহীসারাবাংলা

নবীন স্বেচ্ছাসেবীদের বরণ করলো রাবি’র নবজাগরণ ফাউন্ডেশন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশন সংগঠনের নবীন সদস্যদের বরণ করে নিয়েছে। আজ শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এ নবীনবরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বেচ্ছাসেবীদের উদ্দেশ্যে নবজাগরণ ফাউন্ডেশনের উপদেষ্টা রাবি পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনিমুল হক বলেন, “ক্যাম্পাসে থাকাকালীন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোতে যুক্ত হওয়ার মাধ্যমে ইতিবাচক গুণাবলী তৈরী হয়।একজন সামাজিক সংগঠনের কর্মী গান-আবৃত্তি কিছু যদি নাও জানে তবুও তিনি একজন সংগঠন না করা মানুষের চেয়ে আলাদা। নিজেকে একজন যোগ্য মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে,একজন উদার মানুষ হতে হলে লেখাপড়ার পাশাপাশি একজন শিক্ষার্থীকে সামাজিক দায়বদ্ধতায় কাজ করতে হবে।”

অনুষ্ঠানে নবজাগরণ ফাউন্ডেশনের যুগ্ম শিক্ষা প্রসার সম্পাদক আশিকুর রহমান বলেন, বর্তমান প্রেক্ষাপটে সামাজিক দায়বদ্ধতা থেকে স্বার্থত্যাগ করে অসহায়, দুঃস্থ শিশুদের শিক্ষাদানের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় এলাকার হরিজন পল্লীতে একটি স্কুল পরিচালনার মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া গোষ্ঠীকে শিক্ষার আলোয় আলোকিত করার চেষ্টা করছে নবজাগরণ ফাউন্ডেশন। ২০১৪ সালে প্রতিষ্ঠিত নবজাগরণ শিক্ষানিকেতন-এ সম্পূর্ণ বিনামূল্যে সপ্তাহে পাঁচদিন নবজাগরণ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা পাঠদান করে।পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা প্রসারের লক্ষ্যে প্রতিবছর শিক্ষা উপকরণও বিতরণ করা হয়।

যুগ্ম সাংঠনিক সম্পাদক রাশেদুল ইসলাম বলেন, নবজাগরণ শিক্ষানিকেতন পরিচালনার জন্য যে অর্থায়নের প্রয়োজন তার উৎস হলো “নবজাগরণ ফাউন্ডেশন” এর সদস্যদের মাসিক চাঁদা এবং বইমেলা থেকে উপার্জিত অর্থ।নবজাগরণ ফাউন্ডেশন প্রতিবছর অমর একুশের চেতনা ও বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার স্মৃতিকে উৎসর্গ করে ৭ দিনব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা’ আয়োজন করে”

বরাবরের মতো এবারো “নবজাগরণ ফাউন্ডেশন” কর্তৃক অমর একুশে গ্রন্থ উৎসব’২০২০ আয়োজন করা হয়েছে। ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ৯:০০ টা থেকে সন্ধ্যা ০৭:০০ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাপ্টেন এম. মনসুর আলী প্রশাসন ভবনের সামনে থাকবে এ আয়োজন। এই গ্রন্থমেলার মাধ্যমে নবজাগরণ ফাউন্ডেশন বিশ্ববিদ্যালয় ও রাজশাহী অঞ্চলের শিক্ষার্থীসহ সচেতন মানুষের কাছে বই পৌঁছে দিচ্ছে এবং উক্ত গ্রন্থমেলা থেকে প্রাপ্ত লভ্যাংশ ব্যয় করা হচ্ছে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য।

এসব কাজের পাশাপাশি প্রতিবছর ২০ নভেম্বর বিশ্ব সার্বজনীন শিশু দিবস উপলক্ষ্যে নবজাগরণ ফাউন্ডেশন সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দিনব্যাপী “একদিন স্বপ্নের দিন” উদযাপন করে।ইদ ও পূজার অনাবিল আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,নবজাগরণ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীসহ সমাজের বিত্তবানদের সহযোগীতায় ইদ ও পূজায় অসহায় ও দুঃস্থদের মাঝে নতুন জামা বিতরণ করেন তারা। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকারের গৃহিত বিভিন্ন প্রোগামের আলোকে প্রোগাম আয়োজন করার পাশাপাশি সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে নবজাগরণ ফাউন্ডেশনের বর্তমান সভাপতি খালিদ হাসান বলেন,”একটি সামাজিক সংগঠনকে সফল করতে হলে সদস্যদের নেতৃত্বগুণ, দক্ষতা, ধৈর্য্য, স্বেচ্ছাসেবী মানসিকতা, সহযোগিতা-পরায়ন, দলগত সিদ্ধান্তের উপর শ্রদ্ধাশীল মনোভাব, সর্বোপরি নৈতিক গুণাবলীর অধিকারী হতে হবে।সংগঠন হলো এক সুতোয় এক এক করে এক একটা ফুল দিয়ে গাঁথা মালার মতো।”

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির সাবেক সভাপতি মার্জান আতিক কিরণ এবং এনামুল ইসলাম তুহিন। সাবেক সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম ধ্রুব, নাঈম হোসেন, শরীফুল ইসলাম এবং সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ইশরাত জাহানসহ সংগঠনের তিন শতাধিক নবীন সদস্য প্রমুখ

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button