চট্টগ্রামপরিবেশ ও জীববৈচিত্র্যসারাবাংলা

হালদার জীববৈচিত্র্য রক্ষায় ক্যাম্প করছে নৌ-পুলিশ

জনপদ ডেস্ক: দেশের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদার জীববৈচিত্র্য রক্ষায় হালদা পাড়ে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপনের উদ্যোগ নিয়েছে নৌ-পুলিশ চট্টগ্রাম অঞ্চল।

সদরঘাট নৌ-থানার অধীনে পরিচালিত হবে এ অস্থায়ী ক্যাম্প। একজন উপ-পরিদর্শকের নেতৃত্বে হালদার পাহারায় থাকবেন নৌ-পুলিশ সদস্যরা।

অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপনের বিষয়ে বুধবার হালদা নদী পরিদর্শন ও ক্যাম্প স্থাপনের জন্য উপযুক্ত স্থান পরিদর্শন করেন নৌ-পুলিশ চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত পুলিশ সুপার (অতিরিক্ত পুলিশ সুপার) মর্তুজা আলী খান।

এ সময় হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম রাশেদুল আলমসহ নৌ-পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নৌ-পুলিশ সূত্র জানায়, নৌ-পুলিশের অর্গানোগ্রামে হালদা নদী সংলগ্ন এলাকায় কোনো থানা বা ফাঁড়ি নেই। হালদার জীব বৈচিত্র্য রক্ষায় সেখানে নৌ-পুলিশের একটি ফাঁড়ি স্থাপনের বিষয়ে প্রস্তাবনা দিয়ে সদর দফতরে চিঠি পাঠানো হয়। কিন্তু সদর দফতর থেকে এ বিষয়ে এখনও সাঁড়া পাওয়া যায়নি।

তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আপাতত সেখানে অস্থায়ী নৌ-পুলিশ ক্যাম্প করা হবে। ক্যাম্পের জন্য বাসা ভাড়া নেওয়ার প্রক্রিয়া চলছে। শিঘ্রই এ ক্যাম্পের কার্যক্রম শুরু হবে।

নৌ-পুলিশ চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত পুলিশ সুপার (অতিরিক্ত পুলিশ সুপার) মো. মর্তুজা আলী খান বলেন, হালদা প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র। দেশের অর্থনীতিতে হালদার অবদান রয়েছে। সাম্প্রতিক সময়ে হালদার জীব বৈচিত্র্য নষ্ট হচ্ছে। এ নিয়ে উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে।

তিনি বলেন, আমাদের নৌ-পুলিশের অর্গানোগ্রামে হালদা এলাকায় কোনো থানা বা ফাঁড়ি নেই। একটি ফাঁড়ির প্রস্তাবনা আমরা সদর দফতরে পাঠিয়েছি। আপাতত আমরা হালদার জীব বৈচিত্র্য রক্ষায় একটি নৌ-পুলিশের অস্থায়ী ক্যাম্প করবো। এর কার্যক্রম শিঘ্রই শুরু হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button