ক্যাম্পাসরাজশাহীসারাবাংলা

রাবিতে দুইদিন ব্যাপী খরা সম্মেলন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুইদিন ব্যাপী খরা সম্মেলন ২০১৯ উপলক্ষে ‘নদী ও পানি ব্যবস্থাপনায় সুশাসন চাই’ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শহিদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক মিলনায়তনে ‘পরিবর্তন’ ও পরিবেশ বিজ্ঞান ইনটিটিউটের উদ্যোগে শনিবার বেলা সাড়ে ১১ টায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী ১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী বলেন, পানি দিয়েই মানব সভ্যতার সৃষ্টি হয়েছে। পানি থেকেই সব জীবনের সৃষ্টি হয়েছে। পানির অধিকার, পানির উপর নিয়ন্ত্রণ করা অন্যায় নয় মহাপাপ। মানুষদের পানি থেকে বঞ্চিত করা এটা প্রচন্ড অপরাধ। তাই সব কৃষকের জন্য পানির সমবণ্টন নিশ্চিত করতে হবে। পানির জন্য কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে তা মেনে নেওয়া যায় না। আমরা যদি সবাইকে শিক্ষিত দাবি করি তাহলে পানির অধিকার সবাইকে রক্ষা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম.আব্দুস সোবহান বলেন, পানি নিয়ে যে সমস্যা সৃষ্টি হয়েছে এর একটি হলো অনাবৃষ্টি ও আরেকটি অতিবৃষ্টি। না থাকাটাও যেমন সমস্য অতিরিক্ত থাকাটাও তেমনই সমস্যা। নদীর নাব্যতার কারণে বরেন্দ্র এলাকায় পানি থাকছে না। ভারত যখন পানি দিচ্ছে তখন পানি বেশি হয়ে সমস্যার সৃষ্টি হচ্ছে। আর যখন পানির দরকার তখন পানি দিচ্ছে না তখন চাষাবাদের সমস্যা হচ্ছে।

এসময় আরো বক্তব্য দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিবর্তনের পরিচালক রাশেদ রিপন, শুভেচ্ছা বক্তব্য দেন ভারতীয় প্রতিনিধি দলের সদস্য তরিকুল ইসলাম, বাংলাদেশ একশন এইডের ম্যানেজার শমসের আলী।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পরিবেশ বিজ্ঞান ইউটিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এসময় খরা ও সরকারী নীতিমালা: প্রেক্ষিত উত্তরাঞ্চল বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক এন কে নোমান। এছাড়া অনুষ্ঠানে খরা পীড়িত কৃষকরা বক্তব্য দেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button