আইন ও আদালত

বিএসইসি’র সা‌বেক চেয়ারম্যা‌নের কারাদণ্ড

জনপদ ডেস্কঃ জ্ঞাত আয়ব‌হির্ভূত সম্প‌দ অর্জন ও ‌তথ্য গোপনের অভি‌যো‌গে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় বাংলাদেশ স্টিল ইঞ্জিনিয়ারিং করপোরেশনের (বিএসইসি) সা‌বেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও প‌রিচালক সুলতান আহ‌মেদ‌ শিকদার‌কে ৮ বছ‌রের কারাদণ্ড দি‌য়ে‌ছেন আদালত। ‌

সোমবার ঢাকার বি‌শেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজম‌ুল আলম এই রায় দেন। কারাদণ্ডের পাশাপাশি তা‌কে চার লাখ টাকা অর্থদণ্ড এবং অনাদা‌য়ে আরও ৯ মা‌সের কারাদণ্ড দি‌য়ে‌ছেন আদালত।

এছাড়া তার মা‌লিকানাধীন রাজধানীর উত্তরা ৬ নম্বরের চারতলা এক‌টি বা‌ড়ি রা‌ষ্ট্রের অনুকূ‌লে বা‌জেয়াপ্তের আদেশ দেন আদালত। আদালতে দুদকের সহকারী পরিদর্শক আক্কাস আলী এ তথ্য জানান।

তিনি বলেন, মামলার একমাত্র আসা‌মি সুলতান আহ‌মেদ পলাতক রয়ে‌ছেন। আদালত রায় ঘোষণা শেষে আসামির বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেন।

মামলার এজাহার থে‌কে জানা যায়, দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের সহকা‌রী প‌রিচালক নিরু শামসুন নাহার বাদী হ‌য়ে ২০০৮ সা‌লের ১৮ ন‌ভেম্বর সুলতান আহ‌মে‌দের ‌বিরু‌দ্ধে মামলাটি দায়ের ক‌রেন। এতে তার বিরু‌দ্ধে ২০০৪ সা‌লের দুদক আইনের ২৬ (২) ধারায় এক কো‌টি ৫৫ লাখ টাকার সম্প‌দের তথ্য গোপন ও ২৭ (১) ধারায় তিন কো‌টি ৭ লাখ টাকার জ্ঞাত আয়ব‌হির্ভূত সম্পদ অর্জ‌নের অভি‌যোগ আনা হয়। এই মামলায় ২০০৯ সা‌লের ২২ এপ্রিল আদাল‌তে অভি‌যোগপত্র দেয় দুদক। ২০১০ সা‌লের ৬ এপ্রিল অভি‌যোগ গঠ‌ন করেন আদালত।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button