শিক্ষা

শুধু গণিতেই ১ লাখ ৬৬ হাজার শিক্ষার্থী ফেল

জনপদ ডেস্কঃ চলতি বছর অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অন্যান্য বিষয়ের তুলনায় গণিতে শিক্ষার্থীদের ফেলের হার বেশি। রোববার (১২ মে) প্রকাশ হওয়া এসএসসির ফল বিশ্লেষণে দেখা যায়, এবার গণিত বিষয়ে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড মিলে ৮ দশমিক ৮১ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে। যা সংখ্যার হিসাবে প্রায় ১ লাখ ৬৬ হাজার ৬০২ শিক্ষার্থী।

রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। এরপর বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

২০২৪ সালে গণিত বিষয় ছাড়া অন্যান্য বিষয়ের মধ্যে বাংলায় ১ দশমিক ৮৫, ইংরেজিতে ৪ দশমিক ৭৭, পদার্থবিজ্ঞানে ২ দশমিক ৩৫, রসায়নে ১ দশমিক ৯০, আইসিটিতে ২ দশমিক শূন্য ৪, হিসাববিজ্ঞানে ২ দশমিক ৮৫ ও পৌরনীতিতে ২ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন।

এবার বোর্ডভিত্তিক ফলে গণিত বিষয়ে সব থেকে খারাপ করেছে মাদরাসা বোর্ড। এ বোর্ডে গণিতে ফেল করেছে ১২ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী। আর ঢাকা বোর্ডে গণিতে ফেল করেছে ১২ দশমিক ২৮ শতাংশ। বিপরীতে গণিত বিষয়ে ভালো করেছে যশোর বোর্ড। বোর্ডটিতে এবার পাসের হার ৯৮ দশমিক ৫৫ শতাংশ।

এদিকে রাজশাহী বোর্ডে গণিত বিষয়ে ফেল করেছে ৬ দশমিক ২৬, কুমিল্লা বোর্ডে ১২ দশমিক শূন্য ৪, চট্টগ্রাম বোর্ডে ৭ দশমিক ৬৩, বরিশাল বোর্ডে ৭ দশমিক শূন্য ৪, সিলেট বোর্ডে ৬ দশমিক ৩৯, দিনাজপুর বোর্ডে ১১ দশমিক ৯০ ও ময়মনসিংহ বোর্ডে ১০ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী।

এ ব্যাপারে শিক্ষা সংশ্লিষ্টরা জানিয়েছেন, গণিত বিষয়ে দক্ষ ও প্রশিক্ষিত শিক্ষকের অভাব এবং প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার্থীদের গণিতের ওপর দুর্বলতার কারণে এসএসসি ও সমমানে খারাপ ফল হয়েছে।

এছাড়া ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মজিদ গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীরা পরীক্ষায় কেন খারাপ ফল করল সেটি আমরা শিক্ষকদের সঙ্গে আলোচনা করব। খারাপ ফল হওয়ার পেছনের কারণ খুঁজে বের করতে হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button