রাজনীতি

উপজেলা ভোটে থাকা ৬৩ নেতাকে শোকজ বিএনপির

জনপদ ডেস্কঃ দলীয় সিদ্ধান্ত অমান্য করে আগামী ৮ মে প্রথম ধাপে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করা ৬৩ জনকে শোকজ করেছে বিএনপি। এর মধ্যে উপজেলা চেয়ারম্যান পদে ২৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ২১ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৯ জন রয়েছেন। নির্বাচন থেকে সরে দাঁড়াতে ৪৮ ঘণ্টা সময় দিয়ে গত মঙ্গলবার রাত থেকে গতকাল বুধবার দলের নয়াপল্টন কেন্দ্রীয় দপ্তর থেকে শোকজের এই চিঠিগুলো পাঠানো হয় বলে দলীয় সূত্রে জানা গেছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘দলীয় সিদ্ধান্ত অমান্য করে দলের যারা উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন, তাদের দলের গণতন্ত্র অনুযায়ী শোকজ করা হয়েছে।’ বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা জানান, দলীয় সিদ্ধান্ত অমান্য করে যারা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়েছেন, তাদের বিরুদ্ধে গঠনতন্ত্র অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথমে শোকজ করা হয়েছে। যথাযথ প্রক্রিয়া মেনে প্রাথমিক সদস্যপদসহ সব পদ থেকে তাদের

বহিষ্কার করতে চায় বিএনপি। এর মধ্য দিয়ে তৃণমূল পর্যায়ে কঠোর বার্তা দিতে চায়, যাতে উপজেলা পরিষদে পরবর্তী ধাপের নির্বাচনে কেউ প্রার্থী না হন। তা ছাড়া স্থায়ী কমিটির সভায়ও শৃঙ্খলা রক্ষায় কাউকে ছাড় না দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দলের গুরুত্বর্পূর্ণ একজন নেতা বলেন, আশা করি শোকজপ্রাপ্তরা নিজেদের ভুল বুঝতে পেরে নির্বাচন বর্জনের ঘোষণা দেবেন এবং শোকজের সন্তোষজনক জবাব দেবেন। এমনটা হলে তাদের ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখাবে দল।

দলের দপ্তর সূত্রে জানা যায়, শোকজপ্রাপ্ত ৬৩ জনের মধ্যে গত মঙ্গলবার রাতে ৩৮ নেতাকে শোকজের চিঠি পাঠানো হয়। গতকাল রাত পর্যন্ত আরও ২৫ নেতাকে চিঠি দেওয়া হয়েছে। এর মধ্যে ২৩ জন চেয়ারম্যান পদে ও ভাইস চেয়ারম্যান ২১ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ১৯ জন প্রথম ধাপের নির্বাচনে অংশ নিচ্ছেন।

সূত্র আরও জানায়, ৩৪টি উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে বিএনপির পদধারী নেতারা মাঠে আছেন। এর মধ্যে ৮ উপজেলায় ১৯ নেতা প্রার্থী হয়েছেন। উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী ছিলেন ৪২ জন, আগেই ১৫ নেতা দলীয় সিদ্ধান্ত মেনে মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। দল থেকে পূর্বে বহিষ্কৃত এমন প্রার্থী ৪ জন, এর মধ্যে আবার একজন দল পরিবর্তন করেছে। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছে ২৪টি উপজেলায়। এর মধ্যে ৪ উপজেলায় ১০ নেতা ভোটে রয়েছে। মোট ৩০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও ৯ নেতা প্রত্যাহার করে নেন। ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ১৯টি উপজেলায় প্রার্থী হয়েছেন ২০ জন। এর মধ্যে ১ জন প্রত্যাহার করেছেন, এখনো ভোটে আছেন ১৯ জন।

শোকজের চিঠিতে যা আছে : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত শোকজ করা চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘গত ১৫ এপ্রিল বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত গৃহীত হয়। বিএনপির নেতা হিসেবে আপনি দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করেননি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আপনার এহেন মনোবৃত্তি সম্পূর্ণরূপে দলীয় শৃঙ্খলা পরিপন্থি এবং দলের প্রতি চরম বিশ্বাসঘাতকতা। সুতরাং দলের সিদ্ধান্ত উপেক্ষা করে জালিয়াতির নির্বাচনে অংশগ্রহণের জন্য আপনার বিরুদ্ধে কেন দলের গঠনতন্ত্র মোতাবেক সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো মাধ্যমে পত্রপ্রাপ্তির কিংবা ফোনে অবহিত হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে যথাযথ কারণ দর্শিয়ে একটি লিখিত জবাব দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহোদয় বরাবরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।’

ভোটবর্জনে যৌথসভা শুরু

এ দিকে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের ভোটবর্জনের পক্ষে জনমত গড়ার লক্ষ্যে যৌথসভা শুরু করেছে বিএনপি। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি যৌথ উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা ও মহানগর বিএনপি ও অঙ্গ এবং সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক অংশ নেন। এই সভায় ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ-সাংগঠনিক সম্পাদক সাইয়িদুল ইসলাম বাবুল, বেনজীর আহমেদ টিটো।

জানতে চাইলে আবদুস সালাম আজাদ বলেন, এ সরকারের অধীনে আমরা যেন কোনো নির্বাচনে অংশগ্রহণ না করি, শান্তিপূর্ণভাবে ভোটবর্জন এবং দলীয় সিদ্ধান্ত আদর্শ মেনে চলি। একই সঙ্গে চলমান গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করি। দলের এই বার্তা নেতাকর্মীদের কাছে পৌঁছে দিতেই এ সভা।

ইউপি ও পৌর ভোটে যাওয়া ৭ নেতাকে বহিষ্কার: এ দিকে দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন ইউনিয়ন পরিষদ ও পৌর নির্বাচনে অংশ নেওয়ায় ৭ জনকে বহিষ্কার করেছে বিএনপি। গতকাল বুধবার একদিনে ৫ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন জলঢাকা পৌর নির্বাচনে অংশগ্রহণ করা নীলফামারীর জলঢাকা উপজেলা বিএনপির সভাপতি ফাহমিদ ফয়সাল চৌধুরী কমেটকে (কমেট চৌধুরী), ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করা দিনাজপুর জেলার বিরল উপজেলা বিএনপির সহসভাপতি সাদেক আলী, চট্টগ্রাম উত্তর জেলার ১২নং চিকনদ-ী ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক রাশেদ আলী মাহমুদ, সদস্য জহুরুল আলম এবং কক্সবাজার জেলার ঈদগাঁ উপজেলা বিএনপির সদস্য ও ঈদগাঁ উপজেলা মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক মো. হান্নান মিয়াকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করায় গত মঙ্গলবার মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ী উপজেলার আড়িয়াল ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মঞ্জু শেখ ফারুখ, গত ২১ এপ্রিল পটুয়াখালী সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমান ও কক্সবাজার ঈদগাঁ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আলমগীর তাজ জনিকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button