শিক্ষা

কারিগরির সনদ জালিয়াতি: জিজ্ঞাসাবাদের তালিকায় ৩৫ জন

জনপদ ডেস্কঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতির ঘটনায় গ্রেপ্তার আসামিদের জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ৩৫ জনের নাম এসেছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকবে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সদ্য অপসারিত বোর্ড চেয়ারম্যান মো. আলী আকবর খানকে জিজ্ঞাসাবাদের জন্য আজ মঙ্গলবার রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে ডাকা হয়েছে।

এদিকে সনদ জালিয়াতির বিষয়ে দুদকের তদন্ত ভিন্ন খাতে নিতে দুই কর্মকর্তার ঘুষ গ্রহণের বিষয় গণমাধ্যমে উঠে আসায় ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এদিকে কারিগরি শিক্ষা বোর্ডে সনদবাণিজ্যের অভিযোগের মামলায় আরও দুই আসামি গতকাল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

ডিএমপির অতিরিক্ত কমিশনার ও ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর-রশীদ বলেছেন, কারিগরি বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। সনদ জালিয়াতির সঙ্গে আলী আকবর খানের সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাকে গ্রেপ্তার করা হবে।

তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ৫ হাজার ভুয়া সনদ তৈরির মূলহোতা কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী একেএম শামসুজ্জামানসহ গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে তাদের সহযোগীদের নাম এসেছে। এর মধ্যে কয়েকজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিতে সংশ্লিষ্টদের নাম বলেছেন। এসব বিষয় যাচাই-বাছাই করা হচ্ছে। এর মধ্যে অন্তত ৩৫ জনকে ডিবিতে ডেকে জিজ্ঞাসাবাদ করা হবে। ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতা পেলে তাদেরও গ্রেপ্তার করবে ডিবি। কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যানের স্ত্রী শেহেলা পারভীন গ্রেপ্তার হওয়ার পর থেকে অনেকেই গা ঢাকা দিয়েছেন বলেও কর্মকর্তারা জানিয়েছেন।

সনদবাণিজ্যে জড়িত থাকার অভিযোগে শেহেলা পারভীনকে গত শনিবার গ্রেপ্তার করা হয়। রবিবার তাকে দুই দিনের রিমান্ডে নেওয়ার আবেদন মঞ্জুর করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। শেহেলা পারভীনকে গ্রেপ্তারের পর আলী আকবর খানকে রবিবার চেয়ারম্যানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। তাকে কারিগরি শিক্ষা অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

গতকাল দুদক এক সংবাদ বিবৃতিতে জানিয়েছে, ২২ এপ্রিল দৈনিক সমকাল ও দৈনিক আমাদের সময় পত্রিকায় ‘ঘুষ লেনদেন চক্রে জড়িত দুদকের দুই কর্মকর্তাও জড়িত’ মর্মে প্রকাশিত প্রতিবেদন কমিশনের গোচরীভূত হয়েছে। প্রতিবেদনে কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট একেএম শামসুজ্জামানকে অর্থের বিনিময়ে অবৈধ সম্পদ অর্জনের মামলার দায় থেকে অব্যাহতি দেওয়ার জন্য দুদকের দুজন কর্মকর্তার সংশ্লিষ্টতা উল্লেখ করা হয়েছে। বিষয়টির সত্যতা পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের জন্য একজন পরিচালকের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া শামসুজ্জামানের বিরুদ্ধে মামলাটি অধিকতর তদন্তের জন্য ভিন্ন একজন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।

দুদক আরও জানায়, এর আগে কারিগরি শিক্ষা বোর্ডের আরেক সাবেক চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে এক কোটি ৬২ লাখ ১৩ হাজার ৩৩৬ টাকার অবৈধ সম্পদ অর্জনের অপরাধ তদন্তে প্রমাণিত হওয়ায় বিজ্ঞ আদালতে ২০২২ সালের ২৫ এপ্রিল চার্জশিট দাখিল করা হয়। যা বর্তমানে বিচারাধীন রয়েছে। তা ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির ভিন্ন একটি অভিযোগ সম্পর্কে অনুসন্ধান চলছে।

কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী একেএম শামসুজ্জামানের জবানবন্দিতে দুদকের দুজন কর্মকর্তা এবং বিভিন্ন গণমাধ্যমের আটজন সাংবাদিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ এসেছে। তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে ডিবি প্রধান হারুন অর-রশীদ বলেন, ‘সিস্টেম অ্যানালিস্ট ১৬৪ ধারার জবানবন্দিতে যা বলেছেন তা আপনারা অনেকেই শুনেছেন। যাদের নাম এসেছে, পর্যায়ক্রমে ডাকব। সবার সঙ্গে কথা বলে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মামলাটি শেষ করব।’

এদিকে মিরপুর মডেল থানায় করা মামলাটির তদন্ত কর্মকর্তা লালবাগ গোয়েন্দা বিভাগের পরিদর্শক মো. আমিরুল ইসলাম গতকাল বিকালে দুই আসামিকে আদালতে হাজির করেন। তারা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা।

তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদের আদালত আসামি মাকসুদুর রহমান মামুনের এবং আরেক মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসীমের আদালত সরদার গোলাম মোস্তফা ওরফে মোস্তাফিজুর রহমানের জবানবন্দি রেকর্ড করেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button