Lead Newsরাজশাহীসারাবাংলা

রাজশাহীতে প্রচণ্ড গরম, চারপাশে হাঁসফাঁস অবস্থা

জনপদ ডেস্ক: রাজশাহীতে ৪১ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে। যা মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বলছে আবহাওয়া অফিস। আজ শুক্রবার (১৯ এপ্রিল) বিকাল ৩টায় রাজশাহীতে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে বুধবার (১৭ এপ্রিল) বিকাল ৩টায় রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর একই সময়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৮ ডিগ্রি।

উত্তপ্ত আবহাওয়ায় বিপর্যস্ত হচ্ছে জনজীবন। মানুষের পাশাপাশি হাঁসফাঁস অবস্থা পশু-পাখিরাও। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই রোদ আর গরমে। প্রখর রোদে পথ-ঘাট সব কিছুই উত্তপ্ত। একটু শীতল প্রশান্তির জন্য শিশু-কিশোররা পুকুর, নদী-নালার পানিতে নেমে দাপাদাপি করছে। পথচারীরা টিউবয়েলের পানিতে মুখ ভিজিয়ে উত্তপ্ত আবহাওয়া থেকে বাঁচার চেষ্টা করছে।

গরমের কাহিল হয়ে পড়েছে বিশেষ করে শিশু ও বৃদ্ধরা। উষ্ণ আবহাওয়ায় স্বাভাবিক জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। সকাল থেকে দুপুর গড়াতেই বাতাসের আর্দ্রতা কমে আসছে। ফলে সবচেয়ে বেশি বিপাকে পড়তে হচ্ছে শ্রমজীবী খেটে খাওয়া মানুষগুলোকে। তবে বেশ কয়েক দিন থেকে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ঊর্ধ্বগতির দিকে যাচ্ছে।

নগরীর ব্যাটারিচালিত অটোরিকশা চালক মানিক আলী বলেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপদাহ বাড়ে। তাতে আমাদের কষ্টও বাড়ে। যতই রোদ হোক না কেন অটোরিকশা চালাতেই হবে। অটোরিকশায় চালকের আসনের ওপরে ছাদ নেই। তাই সব রোদ তার শরীরে পড়ে। একদিকে রোদের গরম, অপরদিকে পিচ ঢালা সড়কে থেকে ওঠা আগুনের ফুলকির গরম।

এ বিষয়ে রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক এফ এম গাউসুজ্জামান বলেন, রাজশাহীতে সর্বোচ্চ ৪১ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে। যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এই মুহূর্তে বৃষ্টিপাতের সম্ভাবনার কোনো খবর নেই।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button