সারাবাংলা

ছেলের সামনে বাবার জেল, আতঙ্কে বাকরুদ্ধ ছেলে

জনপদ ডেস্কঃ ‘তখন আমার খুব ভয় করছিল। ভয়ে আমি কিছু বলতে পারছিলাম না। ভয়ে আমার মুখ দিয়ে কথা বের হচ্ছিল না।’ এই কথাগুলো বলছিলেন কারানির্যাতিত সাংবাদিক শফিউজ্জামান রানার ছেলে শাহরিয়ার জামান মাহিন (১৫)। ছেলের চোখের সামনে যখন বাবাকে দপ্তর প্রধান গালিগালাজ করেন ও ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন। তখন ভয়ে বাকরুদ্ধ হয়ে যায় কারাবন্দি সাংবাদিক রানার দশম শ্রেণিতে পড়ুয়া ছেলে মাহিন।

গত মঙ্গলবার (৫ মার্চ) বেলা ১২টার দিকে শেরপুর জেলার নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এই ঘটনাটি ঘটে।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে শিশু মাহিন বলেন, ‘তিন ভাইয়ের মধ্যে আমিই বড়। আমার ছোট ভাই ইমাম মাহাদী পঞ্চম শ্রেণিতে পড়ালেখা করে। তার ছোট ভাই দুই মাস বয়সের মাসুম। বাবা-মার বড় ছেলে হওয়ার কারণে মাঝে মধ্যেই বাবার সাথে বিভিন্ন কাজে বাইরে যেতে হয়। সেই দিনও ছিলাম তার (সাংবাদিক রানা) সাথে। বাবার সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে যাই। সেই সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন ছিলেন না। তিনি (উপজেলা নির্বাহী কর্মকর্তা) দাপ্তরিক একটি আলোচনায় ছিলেন। এ সময় বাবা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের গোপনীয় শাখার অফিস সহকারী (সিএ) শীলা আক্তারের কাছে তথ্য চেয়ে একটি আবেদন জমা দেন। তিনি বাবাকে অপেক্ষা করতে বলেন। আমরা দীর্ঘক্ষণ অপেক্ষা করি। পরে বাবা আবারও ওই অফিস সহকারীকে আবেদনটি নিয়ে প্রাপ্তি স্বীকারপত্র দিতে বলেন। তখন গোপনীয় শাখার অফিস সহকারী (সিএ) শীলা আক্তার দাপ্তরিক আলোচনা শেষ না হওয়া পর্যন্ত প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া যাবে না বলে জানিয়ে দেন। সেই সময় পর্যন্ত অপেক্ষে করতে বলেন। পরে বাবা কাকে যেন (সম্ভবত) জেলা প্রশাসককে ফোনে এই ভোগান্তির বিষয়টি জানান। এই বিষয়টি শীলা দাপ্তরিক আলোচনার কক্ষে ঢুকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়ে দেন। এতে ক্ষিপ্ত হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন দাপ্তরিক আলোচনা শেষ না করেই সেই কক্ষ থেকে বের হয়ে আসেন। তিনি এসে বাবাকে (সাংবাদিক রানাকে) গালিগালাজ শুরু করেন। এক পর্যায়ে তিনি (উপজেলা নির্বাহী কর্মকর্তা) আমাকে বলেন, ‘তুইও কি বাপের মতো চোর সাংবাদিক হবি’। পরে তিনি পুলিশে খবর দেন। পুলিশ ঘটনাস্থলে এসে বাবাকে আটক করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের নির্দেশে উপজেলা সহকারী কমিশনার ভূমি মো.শিহাবুল আরিফ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাবাকে (সাংবাদিক রানাকে) ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। এ সময় বাবার মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়।

কান্না জড়িতকণ্ঠে মাহিন আরও বলেন, তখন আমার খুব ভয় করছিল। ভয়ে আমি কিছু বলতে পারছিলাম না। ভয়ে আমার মুখ দিয়ে কথা বের হচ্ছিল না। ভয়ে আমার খুব কান্না পাচ্ছিল। মিথ্যা অভিযোগ দিয়ে আমার বাবাকে সাজা দেওয়া হয়েছে। সেই সাজা প্রত্যাহার করে বাবার মুক্তি চাই।

এ প্রসঙ্গে মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম বলেন, ‘আঠারো বছরের নিচে সকল মানব সন্তানই শিশু। একজন শিশুকে নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা গালিগালাজ করে আন্তর্জাতিক শিশু আইন পরিপন্থি কাজ করেছেন। এটা বাংলাদেশ শিশু সনদ আইন বিরোধী। আমি এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এ বিষয়ে কথা বলতে নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের মোবাইলে যোগাযোগ করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৫ মার্চ) দেশ রূপান্তর পত্রিকার নকলা উপজেলা সংবাদদাতা শফিউজ্জামান রানা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তথ্য চেয়ে আবেদন করেন। আবেদনের প্রাপ্তি স্বীকারপত্র চাওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের নির্দেশে সহকারী কমিশনার ভূমি মো.শিহাবুল আরিফ ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাংবাদিক শফিউজ্জামান রানাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়ে কারাগারে প্রেরণ করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button