Lead Newsঅপরাধরাজশাহীরাজশাহী মহানগরসারাবাংলাস্বাস্থ্য ও চিকিৎসা

‘কিলিং মিশন’ চালাচ্ছে ক্লিনিক-ডায়াগনস্টিক, অনুসন্ধানে বেরিয়েছে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিবেদক: উত্তরবঙ্গের অন্যতম চিকিৎসাকেন্দ্র রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। এ হাসপাতাল ঘিরে নগরীর লক্ষিপুর এলাকায় ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। কেউ কেউ অনুমোদনের তোয়াক্কা না করেই খুলে বসেছে এ সব চিকিৎসা কেন্দ্র।

‘ক্লিনিকপাড়া’ হিসেবে পরিচিত এ লক্ষীপুরেই দালালনির্ভর ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে রোগীদের সঙ্গে প্রতারণা করে হাতিয়ে নেয়া হচ্ছে কোটি কোটি টাকা। কিছু অসাধু ডাক্তার আর দালাল চক্রের সাথে নতুন করে যুক্ত হয়েছে ‘রানার বয়’।

তথ্য বলছে, রাজশাহী বিভাগজুড়ে অনুমোদিত প্রাইভেট ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংকের সংখ্যা ২ হাজার ৮৩টি। আর অবৈধ রয়েছে ৫৫ টি। পাহাড় সমান অনিয়ম হচ্ছে এসব চিকিৎসাকেন্দ্রে। পিছিয়ে নেই বৈধ প্রতিষ্ঠানগুলোও। বাংলার জনপদের অনুসন্ধানে দেখা যায়, চাপাইনবাবগঞ্জের রহনপুর থেকে চিকিৎসা নিতে এসেছেন গোলাম আজম। চিকিৎসক কোনো পরীক্ষা না দিলেও রানার বয় আর দালালদের খপ্পরে পড়ে রাজশাহী জেনারেল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে কয়েক হাজার টাকা খরচ করে চারটি নমুনা পরীক্ষা করিয়েছেন তিনি। এমন ঘটনা ঘটছে অহরহ।

অনুসন্ধান বলছে, রোগী ধরতে সমান তালে কাজ করছেন রিকশা-অটোরিকসা চালকসহ কথিত এ্যাম্বুলেন্স ও সিএনজি ড্রাইভাররাও। রোগী ধরতে পারলেই তারা পেয়ে যাচ্ছেন কমিশন। এমনকি মা-বাবার পরীক্ষা করিয়ে কমিশন খাচ্ছেন সন্তান। এমন ভয়াবহ দৃশ্যের দেখা মিলবে রাজশাহীর এ ক্লিনিকপাড়ায়।

নাম প্রকাশ না করার শর্তে এক ডায়াগনস্টিক সেন্টারের মালিক জানান, টেস্ট লিখলেই কমিশন পান চিকিৎসকরা। সফটওয়্যারে অটোমেটিক নাম উঠে যায় এবং মাসিক হিসেবে কমিশন ঢুকে চিকিৎসকদের একাউন্টে। পিতামাতার পরীক্ষা করিয়ে কমিশন নেন সন্তান, আবার সন্তানের পরীক্ষার কমিশন খান বাবা। পপুলার ডায়ানস্টিক সেন্টার বাংলাদেশে প্রথম এ কমিশন সিস্টেম চালু করে বলেও তিনি জানান।

ওই মালিক আরও বলেন, দুহাজার টাকার টেস্ট করিয়ে কৌশলে নেওয়া হয় ৮-১০ হাজার টাকা। আমি কয়েকদিন আগে একজন গরিব মানুষের ১০ হাজার টাকা তুলে দিলাম। আবার কিছু প্রতিষ্ঠান টেস্ট না করেই কম্পিউটারে প্রিন্ট করে রিপোর্ট ধরিয়ে দেয়, স্যাম্পল ফেলে দেয়। তবে মাস্তানদের হামলার আশঙ্কায় ওই প্রতিষ্ঠানগুলোর নাম বলেননি তিনি।

অবস্থা এমন শোচনীয় যে, প্রতিষ্ঠানগুলোতে নেই অগ্নিনির্বাপণ ও বর্জ্য অপসারণ ব্যবস্থা। নেই ল্যাবের নিরাপত্তা। দালাল আর রানার বয়দের দৈরাত্বে রোগীরা যখন অতিষ্ট, তখন বাড়তি যন্ত্রনা যোগ করেছে যানজট। সেক্ষেত্রে অভিযোগের তীর পপুলার ডায়াগনস্টিক সেন্টারের দিকে। যত্রতত্র গাড়ী পার্কিংয়ের ফলে এ সড়কে দিনভর লেগে থাকছে যানজট। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে রোগীসহ সাধারণ পথচারিদের।

তবে অভিযোগ মানতে নারাজ পপুলার কর্তৃপক্ষ। পপুলার ডায়াগনস্টিক সেন্টার রাজশাহী ব্রাঞ্চের প্রধান ফরিদ মো. শামীম বলেন, এসব অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক।

কর্তৃপক্ষ বলছে, পর্যায়ক্রমে এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক বলেন, আমাদের কাজ চলমান আছে এবং প্রতিদিন এটা চলতে থাকবে। প্রতিনিয়ত আমরা বের হব।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button