দিনাজপুরসারাবাংলা

দিনাজপুরে মালবাহী ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ

জনপদ ডেস্কঃ দিনাজপুরের পার্বতীপুরে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে। এ ঘটনায় রংপুরের সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে পার্বতীপুর-রংপুর রেলপথের গুলপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

এদিকে প্রায় পৌনে দুই ঘণ্টার চেষ্টায় বগিটি উদ্ধার করা হলেও দুপুর সোয়া ১২টার দিকে আবারও ট্রেনটি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কয়েকটি ট্রেন বিভিন্ন স্টেশনে অপেক্ষমাণ রয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, চট্টগ্রাম থেকে মালবাহী একটি ট্রেন ৩১টি বগি নিয়ে ভোরে পার্বতীপুরে আসে। ট্রেনটি রংপুরে যাওয়ার পথে সকাল পৌনে ৮টার দিকে ঘটনাস্থলে পৌঁছালে ইঞ্জিনের পেছনের একটি বগি লাইনচ্যুত হয়। এরপর ট্রেনের অন্যসব বগি টেনে পার্বতীপুর রেলস্টেশনে ফিরিয়ে আনা হয়।

এ ঘটনায় পঞ্চগড়-পার্বতীপুরের সঙ্গে রংপুরের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে বোনারপাড়া গামী দোলনচাঁপা এক্সপ্রেস পার্বতীপুরে, বুড়িমারী থেকে ছেড়ে আসা বুড়িমারী মেইল ট্রেন খোলাহাটি এবং কুড়িগ্রাম থেকে ছেড়ে আসা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রংপুর স্টেশনে আটকা পড়ে।

ঘটনার পর সকাল সাড়ে ১০টার দিকে একটি টুল ভ্যান এসে কাজ শুরু করলে বেলা সাড়ে ১১টার পর ট্রেনটির উদ্ধারকাজ সম্পন্ন হয়। পরে উদ্ধার হওয়া ট্রেনটি বাকি বগি নেওয়ার জন্য পার্বতীপুর রেলস্টেশনে আসার পথে আবারও একই স্থানে লাইনচ্যুত হয়। পরে আবারও উদ্ধারকারী দল দুপুর পৌনে ১টার দিকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে।

ট্রেনের লোকোমাস্টার (চালক) আব্দুস সাফী জানান, ঘটনাস্থলে পৌঁছানোর পর ট্রেনের গতি কমে গেলে লাইনচ্যুতের বিষয়টি নজরে আসে। লাইনের স্লিপার পরিবর্তনের কাজ চলমান থাকায় এ দুর্ঘটনা ঘটেছে।

পার্বতীপুর রেলস্টেশন মাস্টার রেজাউল করিম জানান, দুর্ঘটনার পর পরই উদ্ধারকাজ শুরু করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে উদ্ধারকাজ সম্পন্ন হলে ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button