অন্যান্য

জনস্বার্থে এমপি মন্ত্রীদের সুযোগ সুবিধা কমানো প্রয়োজন

দ্বাদশ জাতীয় নির্বাচনের মন্ত্রিসভা গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (১১ জানুয়ারি-২০২৪) শপথ নিয়েছেন তারা।  (১০ জানুয়ারি-২০২৪) শপথ নেন জাতীয় সংসদের সদস্যরা।

নতুন মন্ত্রিসভার ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১৪ জন প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে।

মন্ত্রী,প্রতিমন্ত্রী,উপমন্ত্রী যে সব সুযোগ সুবিধা পেয়ে থাকেন: একজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী কী কী সুবিধা পান, তা জানার আগ্রহ থাকে অনেকের। গাড়ি, বাড়ি, চিকিৎসা খরচসহ অন্তত ১৩ ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তারা। মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীরা কী কী সুযোগ-সুবিধা পাবেন, তা নির্ধারণ করা আছে ‘দ্য মিনিস্টারস, মিনিস্টার অব স্টেট এন্ড ডেপুটি মিনিস্টার (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অ্যাক্ট’-এ।

বেতন ও বাড়িভাড়া:
একজন মন্ত্রীর মাসিক বেতন ১ লাখ ৫ হাজার,প্রতিমন্ত্রীর ৯২ হাজার ও উপমন্ত্রীর ৮৬ হাজার ৫শ টাকা। দায়িত্ব পাওয়ার পর বিনা ভাড়ায় একজন মন্ত্রী সরকারি ব্যয়ে একটি সুসজ্জিত বাসভবন পান। প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রী একই সুবিধা পেয়ে থাকেন। তবে মন্ত্রী যদি কেউ সরকারি বাড়িতে না থেকে নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে থাকেন, তাহলে সরকার থেকে তিনি মাসিক ৮০ হাজার টাকা করে ভাড়া পাবেন। আর প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী পাবেন ৭০ হাজার টাকা করে। এ ছাড়া নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে বসবাস করলে বছরে ৩ মাসের বাড়ি ভাড়ার সমপরিমাণ টাকা পাবেন তাঁরা সেটি রক্ষণাবেক্ষণের জন্য।

এলাকার উন্নয়নে নিরীক্ষামুক্ত বরাদ্দ টাকা:
নিজ এলাকায় মসজিদ, মন্দির উন্নয়ন সহ এলাকার মানুষের দাতব্য কাজে একজন মন্ত্রীকে বছরে ১০ লাখ টাকা দেওয়া হয়। এ খাতে প্রতিমন্ত্রী পাবেন সাড়ে ৭ লাখ ও উপমন্ত্রী পাবেন ৫ লাখ টাকা করে। এ টাকার মধ্যে মন্ত্রী চাইলে একজন ব্যক্তিকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা দিতে পারবেন। প্রতিমন্ত্রী দিতে পারেন ৩৫ হাজার আর উপমন্ত্রী ২৫ হাজার টাকা। এলাকার উন্নয়নে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের এই টাকার কোনো হিসেব-নিকেস হয় না। ফলে এ টাকা খরচে তারা অনেকটা উদার থাকেন ।

আপ্যায়ন ভাতা:
মন্ত্রী হওয়ার পর তাঁর দপ্তরে দেশি-বিদেশি অনেকে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। নির্বাচনী এলাকার মানুষও দেখা করতে আসেন মন্ত্রীর সাথে। তাঁদের আপ্যায়নের জন্য একজন মন্ত্রী মাসে ১০ হাজার টাকা করে পান। এ খাতে প্রতিমন্ত্রী সাড়ে ৭ হাজার টাকা আর উপমন্ত্রী ৫ হাজার টাকা পেয়ে থাকেন। আবার বিমান ভ্রমণের ক্ষেত্রে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বছরে বিমান সুবিধা পাবেন ১০ লাখ টাকা।

সরকারী খরচে চিকিৎসা:
মন্ত্রিসভার সদস্যরা অসুস্থ হলে তার পুরো চিকিৎসা খরচ বা ব্যয়ভার সরকার বহন করেন। এ ক্ষেত্রে বলা আছে, চিকিৎসা খরচ সীমাহীন। সরকার তার পুরো চিকিৎসার খরচ দেবে। তবে খরচের ভাউচার মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিতে হবে।

গাড়ি সুবিধা:
দায়িত্ব পাওয়ার পর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী সরকারি খরচে একটি করে গাড়ি সুবিধা পাবেন। এই গাড়ি পরিবহন পুল সরবরাহ করবে। এ ছাড়া সরকারি প্রয়োজনে বিশেষ করে নির্বাচনী এলাকায় ভ্রমণের সময় তারা মন্ত্রণালয়ের অধীনে যেকোনো সংস্থা বা দপ্তর থেকে একটি জিপ গাড়ি পাবেন। আর জ্বালানি বাবদ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী প্রতিদিন ১৮ লিটার জ্বালানি তেলের সমপরিমাণ অর্থ পাবেন। তবে দেখা গেছে, মন্ত্রীদের সরকারি গাড়ি বেশির ভাগি তাদের পরিবারের সদস্যরা ব্যবহার করেন। মন্ত্রীরা কয়েকটি গাড়ি ব্যবহার করেন, যা বিভিন্ন দপ্তর থেকে নেওয়া হয়।

ভ্রমণ ভাতা:
একজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী দেশের ভেতরে কোথাও ভ্রমণে গেলে প্রতিদিন ভাতা পাবেন ২ হাজার টাকা করে। উপমন্ত্রী পাবেন দেড় হাজার টাকা করে।

প্রতিবছর বাড়ি সাজসজ্জায় ৫ লাখ টাকা:
সরকারি বাড়ি সাজসজ্জা বা সাজানো গোছানোর জন্য একজন মন্ত্রী প্রতিবছর পাবেন ৫ লাখ টাকা। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পাবেন ৪ লাখ টাকা করে। এ ছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বাসভবনে বিদ্যুৎ, গ্যাস, পানি ও টেলিফোন ব্যয় যা আসবে, সেটা পুরোটাই বহন করবে সরকার ।

মন্ত্রী পেয়ে থাকেন ১০ সহায়ক:
মন্ত্রী ও প্রতিমন্ত্রী তার নিজের পছন্দ অনুযায়ী উপসচিব পদমর্যাদার একজন একান্ত সচিব (পিএস) পাবেন। যদিও গত নির্বাচনের পর মন্ত্রী, প্রতিমন্ত্রীদের পিএস নিয়োগ দিয়েছে সরকার। সেখানে তাদের পছন্দ ছিল না। এ ছাড়া একজন সহকারী একান্ত সচিব এবং সরকারি কর্মকর্তার বাইরে নিজের পছন্দের একজন সহকারী একান্ত সচিব পেয়ে থাকেন। এ ছাড়া ২ জন ব্যক্তিগত কর্মকর্তা, একজন জমাদার, একজন আরদালি, দুজন অফিস সহায়ক ও একজন পাচক পেয়ে থাকেন। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী একজন একান্ত সচিব, একজন ব্যক্তিগত সহকারী, একজন জমাদার, একজন আরদালি ও একজন অফিস সহায়ক পেয়ে থাকেন। এ ছাড়াও মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পাবেন একটি করে মুঠোফোন।

যে সব সুবিধা পেয়ে থাকেন চিফ হুইপ ও বিরোধীদলীয় নেতা:
ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী, চিফ হুইপ ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার পদটি একজন পূর্ণ মন্ত্রীর পদমর্যাদার। এতে বিরোধীদলীয় নেতা একজন পূর্ণ মন্ত্রীর সমান সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তিনি একান্ত সচিব (পিএস), একজন, সহকারী একান্ত সচিব (এপিএস), দুজন, ব্যক্তিগত কর্মকর্তা, একজন বাহক, দুজন অফিস সহায়ক ও একজন পাচক পান। এ ছাড়া ৮ জন পুলিশ সদস্য, দুজন গানম্যান সুবিধা দেওয়া হয় থাকে তাকে।বিরোধীদলীয় নেতা গাড়ির সুবিধাও পেয়ে থাকেন। মন্ত্রীদের মতো বিরোধীদলীয় নেতা সরকারি বাসাও পেয়ে থাকেন। সেই বাসার যাবতীয় খরচ সরকার থেকে। এ ছাড়া হুইপ একজন প্রতিমন্ত্রী পদমর্যাদার।

যে সব সুবিধা পেয়ে থাকেন সংসদ সদস্যরা:
একজন সংসদ সদস্যের মাসিক বেতন ৫৫ হাজার টাকা। এ ছাড়া সংসদ সদস্য হওয়ার পর তিনি শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা পেয়ে থাকেন।প্লট পেয়ে থাকেন সরকারের কাছ থেকে। আইন প্রণেতা হলেও এলাকার অবকাঠামো উন্নয়নে গত দুই নির্বাচনে সংসদ সদস্যদের প্রতিবছর গড়ে পাঁচ কোটি টাকা করে দেওয়া হচ্ছে। এ ছাড়া স্থানীয় পর্যায়ে কাজের বিনিময়ে খাদ্য, বয়স্ক ভাতা, নানা ধরনের সামাজিক নিরাপত্তাবেষ্টনী সহ প্রায় ৪০ ধরনের প্রকল্প আছে। সেটিরও নিয়ন্ত্রণ থাকে সংসদ সদস্যদের হাতে।

একজন সংসদ সদস্য তার নির্বাচনী এলাকার যাওয়া–আসার ভাতা হিসেবে প্রতি মাসে পান ১২ হাজার ৫শ টাকা। সম্মানী ভাতা বা আপ্যায়ন ভাতা প্রতি মাসে ৫ হাজার টাকা। মাসিক পরিবহন ভাতা পেয়ে থােকেন ৭০ হাজার টাকা, নির্বাচনী এলাকায় অফিস খরচের জন্য প্রতি মাসে ১৫ হাজার টাকা। এ ছাড়া প্রতি মাসে লন্ড্রি ভাতা দেওয়া হয় দেড় হাজার টাকা, মাসিক ক্রোকারিজ, টয়লেট্রিজ কেনার জন্য ভাতা ৬ হাজার টাকা, মসজিদ, মন্দির উন্নয়নের জন্য বছরে ৫ লাখ টাকা, দেশের অভ্যন্তরে বার্ষিক ভ্রমণ খরচ ১ লাখ ২০ হাজার টাকা, বাসায় টেলিফোন ভাতা বাবদ প্রতি মাসে ৭ হাজার ৮শ টাকা দেওয়া হয়। তার সব ভাতা করমুক্ত। একজন প্রথম শ্রেণির কর্মকর্তা যে চিকিৎসা খরচ পান, একজন সংসদ সদস্য ও তার পরিবার ঠিক একি সমান সুবিধা পাবেন।

মন্ত্রী–প্রতিমন্ত্রীরা নিয়মের মধ্যেই সুযোগ–সুবিধা পেয়ে থাকেন। তবে অনেকে এ সব সুযোগ–সুবিধার অপব্যবহারও করছেন। কেউ কেউ এমনও আছেন, শুল্কমুক্ত গাড়ি আমদানি করে তা বিক্রি করে দেন। এ ধরনের ঘটনা বারবরই ঘটছে। তাহলে তাদের এত সব সুযোগ–সুবিধা দিয়ে লাভটা কী!

দেশ জাতির কল্যাণে তথা দেশের হতদরিদ্র,অসহায় ও সাধারণ খেটে খাওয়া মানুষের কথা মাথায় রেখে আমার ব্যক্তিগত অভিমত যে,প্রধানমন্ত্রী থেকে শুরু করে দেশের সব নেতা নেত্রীরায়-তো বলে থাকেন যে ওনারা নাকি দেশ সেবার কাজে নিয়োজিত,তারা দেশদরদী,জনদরদী।যদি তাই হয় তবে সাধারণ মানুষের কষ্ট বাড়িয়ে তাদের গাড়ী-বাড়ি,শান সৌকত আর এতো ভোগ বিলাসের কিশের প্রয়োজন? কারণ এটা রাষ্ট্রের টাকা,আর রাষ্ট্রের টাকা মানেই হলো এর যোগান দাতা সাধারণ মানুষ।তাদের সুযোগ সুবিধা কমানো হলে তারা একটু হলেও বুঝতে পারবে যে,সাধারণ বা অসহায় হতদরিদ্র মানুষের জীবণ যাপন বা জীবণ যাত্রার মান কেমন।নিত্যপণ্যের বজার উর্ধ্বগতি হলে কমেন লাগে।আর যেহেতু জনগণই সকল ক্ষমতার উৎস এবং দেশের সকল মালিতানাই নাকি জনগণের? যদি তাই হয় তবে দেশ জাতির উন্নয়নে বিশেষ করে সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের দোহায় দিয়ে জনপ্রতিনিধি সেজে ক্ষমতায় এসে জনগণের কষ্টের যোগানে জমানো অর্থ দিয়ে সব সুযোগ সুবিধা ও ভোগ বিলাস তারায় ভোগ করবে এট কতটা যৌতিক? সর্বপরি গণতান্ত্রিক দেশে, গণতান্ত্রিক সরকার ব্যবস্খাপনায় জনপ্রতিনিধিদের এ ধরনের সুযোগ সুবিধা ও ভোগ বিলাসের কারনে জনপ্রতিনিধিদের মধ্যে প্রকৃত গণতন্ত্রের প্রতি মূল্যবোধ,দেশ প্রেম,জনসেবা ও জনদরদী আচরণ দৃশ্যমান থাকেনা বলে আমি মনে প্রাণে বিশ্বাস করি।

লেখক:এম.এ.জলিল রানা, পরবর্তী লেখা,ক্ষমতা যার দেশ তার

***** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলার জনপদ-এর  নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলার জনপদ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না****

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button