ঝালকাঠিরাজনীতি

শাহজাহান ওমরকে ‘বাঁচাতে’ মাঠে নামলেন আমু

জনপদ ডেস্কঃ ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ব্যারিস্টার এম শাহজাহান ওমরের সঙ্গে স্থানীয় আওয়ামী লীগের দ্বন্দ্ব ঘোঁচালেন দলের হেভিওয়েট নেতা আমির হোসেন আমু। আসনটিতে নাটকীয়ভাবে আওয়ামী লীগের মনোনয়ন পান বিএনপির পদত্যাগী নেতা ব্যারিস্টার শাহজাহান ওমর। নৌকার টিকিট পাওয়ার পর থেকেই দলের স্থানীয় আওয়ামী লীগে বিভেদ দেখা দেয়।

বুধবার (২০ ডিসেম্বর) রাতে আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর উদ্যোগে তার বাসভবনে দুই উপজেলার দলীয় নেতাকর্মীদের নিয়ে বৈঠক করে শাহজাহান ওমরের সঙ্গে সবার পরিচয় করিয়ে দেন এবং কুশল বিনিময় করেন।

জানা যায়, দলবদলের পর নৌকার টিকিট নিয়ে ঝালকাঠির ভোটের মাঠে বিএনপির সাবেক নেতা শাহজাহান ওমর বীর উত্তম। শুরুতে মিশ্র প্রতিক্রিয়ার পর, দলের হাইকমান্ডের সিদ্ধান্ত মেনে প্রার্থীর পক্ষে মাঠে নামে স্থানীয় আওয়ামী লীগ। তবে রাজাকারের সন্তানদের নিয়ে প্রচারণা চালানোর অভিযোগ তুলে, শাহজাহান ওমরের বিপক্ষে কাজ করার ঘোষণা দেয় রাজাপুর উপজেলা আওয়ামী লীগ।

পরিস্থিতি সামলাতে অবশেষে মাঠে নামতে হয় প্রবীণ আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমুকে। বুধবার রাতে, বরিশালের বগুড়া রোডস্থ বাসভবনে জেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলেন তিনি। সেখানে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমরও ছিলেন। আমুর সামনেই, রাজাপুর, কাঁঠালিয়া উপজেলার ইউনিয়ন চেয়ারম্যানসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে বৈঠকে আওয়ামী লীগে সদ্য যোগ দেয়া শাহজাহান ওমর খোলামেলা কথা বলেন। ওই সভায়, বিএনপি থেকে নৌকায় বসা নিয়ে দ্বন্দ্ব ঘোঁচানোসহ নির্বাচনের দিক নির্দেশনা দেয়া হয়।

বিশেষ বৈঠক শেষে, গণমাধ্যমে কথা বলেন ঝালকাঠির দুই শীর্ষ নেতা। নিজেকে জয় বাংলার লোক উল্লেখ করে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত থাকার কথা জানান শাহজাহান ওমর বীর উত্তম।

মুক্তিযুদ্ধে নিজের অবদানের কথা তুলে ধরে ঝালকাঠি-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বলেন, স্বাধীনতা যুদ্ধের পর ‘৭৪ সালে একটি মামলায় জড়িয়ে কারাগারে যাওয়ার পর তিনি সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত হয়ে বিপদগ্রস্ত হন। তখনকার সময়ে বরিশাল আওয়ামী লীগের এক ছাত্রনেতা নুরুল ইসলাম মঞ্জুর (প্রয়াত) সঙ্গে তার ভুল বোঝাবুঝি হয়েছিল। তখনকার মন্ত্রী আবদুর রব সেরনিয়াবাত (পঁচাত্তরের ১৫ আগস্ট শহিদ), তার ছেলে বর্তমানে জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এবং আমির হোসেন আমু তাকে সাহায্য করেছিলেন।

এরপর কথা বলেন ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু। তিনি বিএনপির আন্দোলন ব্যার্থ হয়েছে জানিয়ে দলটিতে জনবিচ্ছিন্ন বলেও দাবি করেন।

আমু বলেন, জনগণ সম্পৃক্ত না থাকলে সেই আন্দোলন কখনো সফল হয় না। আওয়ামী লীগ হরতাল ডেকে ঘরে বসে থাকলেও সেই হরতাল পালিত হতো। এখন বিএনপির হরতাল-অবরোধে সবকিছুই স্বাভাবিক থাকে।’

আমির হোসেন আমুর সঙ্গে বৈঠকের পর নৌকার প্রার্থীকে জেতাতে সর্বস্তরের নেতাকর্মীরা মাঠে থাকবেন বলেও আশা করেন ব্যারিস্টার শাহজাহান ওমর।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button