ক্যাম্পাসরাজনীতিরাজশাহী

রাবি ছাত্রলীগ সম্মেলন : অধিকাংশ পদ-প্রত্যাশী বিবাহিত, ছাত্রত্ব নেই ও নানা অভিযোগে জর্জরিত, নেতৃত্ব বাছাইয়ে চাপে পড়বে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক: ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্রলীগের ২৬তম সম্মেলন। নতুন কমিটিতে পদ পেতে জোর তৎপরতা শুরু করেছেন নেতাকর্মীরা। অভিযোগ আছে, শীর্ষ দুই পদের দৌড়ে এগিয়ে থাকা বেশিরভাগই ছাত্রত্ব নেই, বিবাহিত, ড্রপআউটে কিংবা বিভিন্ন অপকর্মে ‘বিতর্কিত’।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মত এমন গুরুত্বপূর্ণ ইউনিটের শীর্ষপদের দৌড়ে এগিয়ে থাকার তালিকা দীর্ঘ যাদের মধ্যে নাম আছে – কাজী আমিনুল হক লিংকন, শাহিনুল সরকার ডন, আব্দুল্লাহ হিল গালিব, মেসবাউল ইসলাম, মোস্তাফিজুর রহমান বাবু, মেহেদী হাসান মিশু। উপরের নাম গুলো দৌড়ে এগিয়ে থাকলেও গুটি কয়েক এই নেতার বিরুদ্ধে রয়েছে বিস্তর অভিযোগ।

একনজরে দেখে নেওয়া যাক এইসব পদপ্রত্যাশীদের আমলনামা – ২০১৪-১৫ সেশনে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হন ছাত্রলীগের উপ-প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আসাদুল্লাহ-হিল-গালিব। প্রথম বর্ষ শেষ করলেও দ্বিতীয় বর্ষের সীমানা পেরুতে পারেননি ছাত্রলীগের এই নেতা৷ নিয়ম অনুযায়ী হয়েছেন ড্রপআউট। পরবর্তীতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া সনদ দেখিয়ে রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সান্ধ্যকোর্সে ভর্তি হন৷

তবে ওই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, ছাত্রলীগ নেতা গালিবের দেখানো সনদটি শতভাগ অসত্য ও ভুয়া। তিনি এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন নি৷

শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের এক ছাত্রীকে বিয়ে করেছেন বলেও জানা যায়। এছাড়া ক্যাম্পাসে মাদক ব্যবসা ও অবৈধ আগ্নেয়াস্ত্র বহনের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। ড্রপআউট ও ভুয়া সনদের মাধ্যমে ভর্তি হওয়ার বিষয়টি এড়িয়ে গিয়ে এসব অভিযোগকে ষড়যন্ত্র হিসেবে দেখছেন ছাত্রলীগের পদপ্রত্যাশী এই নেতা।

এদিকে জামায়াত-শিবিরের সঙ্গে পরিবারের সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে ছাত্রলীগের সহ-সভাপতি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী মো. মেসবাহুল হকের বিরুদ্ধে। পড়াশোনা শেষ হলেও ছাত্রত্ব দেখাতে রাবির ইংলিশ এন্ড আদার ল্যাংগুয়েজ এ ভর্তি রয়েছেন। নেতা হওয়ার দৌঁড়ে লাগাম টেনে ধরতেই একটি চক্র এমন যড়যন্ত্র করছেন বলে অভিযোগ মেসবাহুল হকের৷

গেল বছরের ১২ নভেম্বর রাবি ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেসময় ‘বিবাহিত’ বলে গুঞ্জন উঠেছে ছাত্রলীগের সহ-সভাপতি কাজী আমিনুল হক লিংকনের বিরুদ্ধে৷ এছাড়া নেতৃত্বে আসার দৌঁড়ে এগিয়ে থাকা এই নেতারও পড়াশোনা শেষ কয়েক বছর আগে। ছাত্রত্ব টিকিয়ে রাখতে মার্কেটিং বিভাগের সান্ধ্যকোর্সে ভর্তি হন সভাপতি পদপ্রার্থী এ নেতা। তবে বিবাহের বিষয়টি অস্বীকার করেছেন কাজী আমিনুল হক লিংকন।

এছাড়া কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শাহীনুল ইসলাম সরকার ডনেরও পড়ালেখা শেষ। ২০১৪ সালে মারধরের মামলার অন্যতম আসামি ছিলেন এই ডন৷ তবে প্রক্সি, ভর্তি জালিয়াতি এবং ঠিকাদারিসহ নানান অভিযোগে জর্জরিত তিনি।

কমিটির গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুরও নেই ছাত্রত্ব। এর মধ্যে প্রক্সি মামলায় অভিযুক্ত, বিবাহিত, ড্রপআউট নেতা, মাদকাসক্ত ও ক্যাম্পাসের সবচেয়ে বিতর্কিত নেতারা তার সাথে যুক্ত হয়ে প্রত্যক্ষভাবে রাজনীতি করছেন।

এছাড়া ড্রপআউট, সিট বাণিজ্য ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান মিশুর বিরুদ্ধে। তাদের পাশাপাশি ছাত্রলীগের নেতৃত্বে আসার দৌঁড়ে এগিয়ে আছেন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন নেতাকর্মী।

এদিকে, একই কমিটির সহ-সভাপতি জাকিরুল ইসলাম জ্যাক, কার্যনির্বাহী কমিটির সদস্য মুক্তাদির তরঙ্গ ও সাকিবুল হাসান বাকি নানা রকম অপকর্মের সাথে জড়িত। বিবাহিত, প্রক্সি, মাদকাসক্ত, মাদকব্যবসায়ী, ইভটিজিং, ল্যাপটপ ও ফোন ছিন্তায়, ভর্তিজালিয়াতি, চাদাবাজি সহ নানান অপকর্মে লিপ্ত এই তিন নেতা।

বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষক ও রাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগ হলো বাংলাদেশের পুরানো একটি রাজনৈতিক সংগঠন। ছাত্রলীগ শুরু থেকেই এই সংগঠনের সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ছাত্রলীগের নেতৃত্বের ব্যাপারে একেবারেই সুস্পষ্ট যে, যারা আন্দোলন সংগ্রাম করার পাশাপাশি যুগপযোগী সিদ্ধান্ত নিতে পারে এবং বঙ্গবন্ধুর আদর্শ লালন করে সে রকম ছাত্রই আসলে ছাত্রলীগের নেতৃত্বে আসা জরুরী। এই বৈশিষ্ট্যগুলো যাদের মধ্যে নেই, তাদের মধ্যে ছাত্রলীগের কেউ নেতৃত্বে আসুক এটা আমার প্রত্যাশা না। আর ছাত্রলীগ শুধু নয় ছাত্র সংশ্লিষ্ট যেকোনো সংগঠনের নেতৃত্বে আসতে হলে প্রথম শর্তই হল তাকে ছাত্র হতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক শাখা ছাত্রলীগের এক নেতা বলেন, সামনে নির্বাচন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে সুসংগঠিত ও চাঙ্গা রেখে সাধারণ শিক্ষার্থীদের আস্থার জায়গা হিসাবে ক্যাম্পাস ছাত্রলীগকে নিয়ে যারা কাজ করবে, যাদের নামে কোনো অভিযোগ নেই, ভাবমূর্তী স্বচ্ছ এবং করোনাকালসহ দেশের যেকোনো মুহুর্তে সক্রিয়ভাবে রাজনীতি করেছে এমন কেউ নেতৃত্বে আসুক। আর কোন দোষী ও অপরাধীর আশ্রয়দাতারা যাতে নেতৃত্বে না আসতে পারে। আমাদের অবিভাকদের কাছে এটাই চাওয়া।

রাবি শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি গোলাম কিবরীয়া বলেন, যেহেতু নতুন নেতৃত্ব শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করবে, ছাত্রদের দাবি আদায়ে কাজ করবে, সেহেতু তাদেরকে নিয়মিত ছাত্র হতে হবে অবশ্যই। আর এই বিষয়গুলো নিয়ে সম্পূর্ণভাবে সিদ্ধান্ত নিবে কেন্দ্রীয় ছাত্রলীগ এবং আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য আমাদের লিটন ভাই। তাদেরকে এই বিষয়গুলো আমরা অবহিত করব। ড্রপআউট, অছাত্র, বিবাহিত কিংবা নিষ্ক্রিয় ও গঠনতন্ত্র বিরোধী কোনো কাজে সম্পৃক্ত থাকলে অবশ্যই আমাদের অবিভাবকরা বিষয়গুলো দেখবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু জানান, সম্মেলনকে ঘিরে প্রায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। আশা করছি সবকিছু ঠিকঠাকভাবে শেষ হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ‘আমরা চেষ্টা করব একটি বিতর্ক বিহীন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নতুন কমিটি উপহার দিতে। এ বিষয়ে আমরা অবশ্যই সচেষ্ট এবং আমরা সর্বোচ্চভাবে ইচ্ছুক যে কোন প্রকার বিতর্ক আমাদের এই কমিটি নিয়ে না হয়।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button