স্বাস্থ্য ও চিকিৎসা

এবার চালু হলো ডেঙ্গু অ‍্যাপ, বাঁচবে রোগীদের জীবন

জনপদ ডেস্ক: ডেঙ্গু রোগীদের ফ্লুইড ম্যানেজমেন্ট সহজ করতে ‘ডেঙ্গু ড্রপস অ্যাপ’ উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজের মিলন অডিটোরিয়ামে এই অ্যাপের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

উদ্বোধনের পর তিনি জানান, এ অ্যাপসের মাধ্যমে রোগীদের জীবন বাঁচানো সম্ভব হবে। চিকিৎসা দেওয়ার ক্ষেত্র সহজ হবে।

তিনি আরও জানান, সারা দেশে প্রতিদিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। নানান উদ্যোগের পরও কিছুতেই যেন ডেঙ্গুর প্রকোপ কমছে না। এমন পরিস্থিতিতে ‘ডেঙ্গু ড্রপস’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন ‘ডেঙ্গু’ অ্যাপের মাধ্যমে ডেঙ্গু রোগীর ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ করতে পারবেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। রোগীর কখন কী পরিমাণ ফ্লুইড প্রয়োজন, তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। এছাড়া কোন হাসপাতালে কত শয্যা ফাঁকা রয়েছে, এই অ্যাপের মাধ্যমে সেটিও জানতে পারবেন সাধারণ মানুষ।

স্বাস্থ্য সেবায় কোন ধরনের ঘাটতি নেই দাবি করে জাহিদ মালেক বলেন, ডেঙ্গু মোকাবিলায় হাসপাতালে পর্যাপ্ত বেড আছে। ২৪ ঘন্টায় ২ হাজার ৮০০ রোগী ভর্তি হয়েছে। রোগীর সংখ্যা এখনো কমেনি, বেড়েই চলেছে।

ডেঙ্গু চিকিৎসায় ঔষধের কোন ঘাটতি নেই বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। এ সময় ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যক্তি পর্যায় থেকে সিটি করপোরেশন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষেকে বেশি কাজ করতে জোর দিতে এবং আরও দায়িত্বশীল হতে বলেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. আহমেদুল কবীর বলেন, এ বছর ডেঙ্গু জটিল আকার ধারণ করেছে। প্রাইমারি, সেকেন্ডারি ও টারশিয়ারি লেভেলে সংক্রমণ হচ্ছে। যদি রোগীর ফ্লুইড ম্যানেজমেন্ট অ্যাপের মাধ্যমে জানা যায়, তাহলে নতুন অ্যাপটি কাজে আসবে।

অ্যাপটি ‍গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button