ইসলামধর্ম

কোরআনে সফল বলা হয়েছে যাদের

জনপদ ডেস্কঃ  জীবনের প্রতিটি ক্ষেত্রে সফলতা পেতে চায় সবাই। ব্যর্থ জীবন কারোই কাম্য নয়। তবে একজন মুমিনের জীবনে প্রকৃত সফলতা হলো দুনিয়া ও আখেরাতে আল্লাহ তায়ালার রহমত ও সন্তুষ্টি লাভ করা। ক্ষণস্থায়ী দুনিয়ার জীবন পাড়ি দিয়ে চিরস্থায়ী আখিরাতের জীবনে সুখ ও শান্তি লাভ করা। নেয়ামতে পূর্ণ জান্নাতে প্রবেশ করা। শাস্তি ও আজাবেপূর্ণ জাহান্নাম থেকে মুক্তি লাভ করা।

একজন মুমিনের এমন সফলতার বিষয়ে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘প্রত্যেক প্রাণীই মৃত্যুর স্বাদ আস্বাদন করবে এবং তোমাদের সকলকে কিয়ামতের দিন (তোমাদের কর্মের) পূর্ণ প্রতিদান দেওয়া হবে। তখন যাকেই জাহান্নাম থেকে দূরে সরিয়ে জান্নাতে প্রবেশ করানো হবে, সে-ই প্রকৃত অর্থে সফলকাম। আর এই পার্থিব জীবন তো প্রতারণার উপকরণ ছাড়া কিছু নয়। -(সূরা আলে ইমরান (৩), আয়াত, ১৮৫)

হজরত সাহল ইবনে সাদ রা. থেকে বর্ণিত একটি হাদিসে এসেছে, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, তোমাদের কারও চাবুক (-এর দৈর্ঘ্য প্রস্থ) পরিমাণ জান্নাতের জায়গা, দুনিয়া ও দুনিয়ায় অবস্থিত সকল বস্তু অপেক্ষা উত্তম।

হজরত সাহল রা. বলেন, একথা বলার পর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যাকেই জাহান্নাম থেকে দূরে সরিয়ে জান্নাতে প্রবেশ করানো হবে, সে-ই প্রকৃত অর্থে সফলকাম। -(তাফসীরে ইবনে কাসীর, ২/১৭৮; জামে তিরমিযী, হাদীস ৩০১৩; সহীহ ইবনে হিব্বান, হাদীস ৭৪১৭; মুসতাদরাকে হাকেম, হাদীস ৩১৭০)

মুমিন জীবনের সফলতা নিয়ে পবিত্র কোরআনে আরও বলা হয়েছে, সেদিন (কিয়ামতের দিন) যে ব্যক্তি থেকেই তা (জাহান্নামের শাস্তি) দূর করে দেওয়া হবে তার প্রতি আল্লাহ বড়ই দয়া করলেন। আর সেটাই স্পষ্ট সফলতা। -(সূরা আনআম (৬), আয়াত ১৬)

কিয়ামতের দিন মুমিনদের সফলতা লাভের কথা উল্লেখ করে আল্লাহ তায়ালা বলেন,

یَوْمَ تَرَی الْمُؤْمِنِیْنَ وَ الْمُؤْمِنٰتِ یَسْعٰی نُوْرُهُمْ بَیْنَ اَیْدِیْهِمْ وَ بِاَیْمَانِهِمْ بُشْرٰىكُمُ الْیَوْمَ جَنّٰتٌ تَجْرِیْ مِنْ تَحْتِهَا الْاَنْهٰرُ خٰلِدِیْنَ فِیْهَا ذٰلِكَ هُوَ الْفَوْزُ الْعَظِیْمُ

(হে নবী) সেদিন আপনি মুমিন পুরুষ ও মুমিন নারীদেরকে দেখবেন, তাদের সামনে ও ডান দিকে তাদের নূর ছুটাছুটি করছে। (তাদেরকে বলা হবে) আজ তোমাদের জন্য এমন জান্নাতের সুসংবাদ, যার পাদদেশে নহরসমূহ প্রবাহিত, যাতে তোমরা সর্বদা থাকবে। এটাই মহা সফলতা। -(সূরা হাদীদ (৫৭), আয়াদ, ১২)

কোরআন মাজিদে আল্লাহ রাব্বুল আলামীন আরও ইরশাদ করেন,

اِنَّ الَّذِیْنَ اٰمَنُوْا وَ عَمِلُوا الصّٰلِحٰتِ لَهُمْ جَنّٰتٌ تَجْرِیْ مِنْ تَحْتِهَا الْاَنْهٰرُ  ذٰلِكَ الْفَوْزُ الْكَبِیْرُ

নিশ্চয়ই যারা ঈমান এনেছে এবং সৎকর্ম করেছে, তাদের জন্য রয়েছে এমন জান্নাত, যার তলদেশে নহরসমূহ প্রবাহিত হয়। এটাই মহা সফলতা। -(সূরা বুরূজ (৮৫), আয়াত, ১১)

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button