ঝালকাঠিসারাবাংলা

কাঁঠালিয়ায় খালের বাঁধ ভেঙে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতাঃপ্লাবিত ১১টি গ্রাম

জনপদ ডেস্কঃ বিরামহীন ভারি বৃষ্টি ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার শৌলজালিয়া ইউনিয়নের ডালির খালের বাঁধ ভেঙে নতুন করে ১১টি গ্রাম প্লাবিত হয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে গত পাঁচ দিন ধরে টানা বৃষ্টি আর জোয়ারের পানিতে জেলার অন্তত ২০টি গ্রাম তলিয়ে গেছে। অস্বাভাবিক জোয়ারে পানির স্রোতে আর ঢেউয়ের আঘাতে ভেঙে পড়ছে কাঁচা রাস্তাঘাট। বৃষ্টিতে বাড়িঘর ও রাস্তাঘাটের বিভিন্ন স্থানে পানি জমে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়েছেন শত শত মানুষ।
কোনো কোনো স্থানে ভাঙা বাঁধের অংশ দিয়ে পানি প্রবেশ করে রোপা আমন এবং আমনের বীজতলাসহ অন্যান্য ফসল প্লাবিত রয়েছে। বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত এসব জমির ফসল পানিতে প্লাবিত হওয়ায় কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে রোপা আমনের ক্ষেত তলিয়ে, বীজ বপনকাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন কৃষকরা।

কাঁচা রাস্তাঘাট ভেঙে অভ্যন্তরীণ যোগাযোগ বিপর্যস্ত হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।
কৃষি বিভাগ জানিয়েছে, পূর্ণিমার জোয়ারে কিছুটা পানি বৃদ্ধি পেয়েছে। জোয়ারে পানি উঠলেও আবার ভাটায় নেমে যাবে।

বৃষ্টি স্থায়ী না হলে কৃষির কোনো ক্ষয়ক্ষতি হবে না।
এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কয়েক দিনের টানা ভারি বর্ষণে শহরের জলাবদ্ধতা সৃষ্টি ও নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতরাতে (সোমবার রাতে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি সভাপতি ফারাহ্ গুল নিঝুম। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button