খেলাধুলাফুটবল

এমবাপ্পেকে ১২ হাজার কোটি টাকার প্রস্তাব পিএসজির

ক্রীড়া ডেস্ক: মেসি ও রোনাল্ডোর পর বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় সুপারস্টার হলেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের তারকাকে ঘিরে দলবদলের বাজার সরগরম। তাকে ধরে রাখতে এবার বড় পদক্ষেপ নিচ্ছে প্যারিস সাঁ জাঁ। তবে এমবাপ্পের পিএসজি ছাড়ার গুঞ্জন শোনা যাচ্ছে। বিশেষ করে দলবদলের সময় এলেই বিষয়টি নিয়ে জোর আলোচনা শুরু হয়। এবারও এর ব্যতিক্রম হয়নি। ফরাসি ফরোয়ার্ড নিজেও এবার ক্লাব ছাড়তে আগ্রহী।

চুক্তি নবায়ন না করে ২০২৪ সালে ফ্রি এজেন্টে ক্লাব ছাড়তে চান ফরাসি তারকা। কিন্তু পিএসজি তাকে ফ্রিতে ক্লাব ছাড়তে দেবে না। পিএসজির পক্ষ থেকে এমবাপ্পেকে দুটি বিকল্প দেয়া হয়েছে। হয় চুক্তি নবায়ন করতে হবে, নয়তো আসন্ন মৌসুমেই ক্লাব ছাড়তে হবে। এমবাপ্পেকে ধরে রাখতে অবশ্য পিএসজি কর্তৃপক্ষ নানান ছক কষছে। সেই পরিপ্রেক্ষিতেই এমবাপ্পেকে ‘অকল্পনীয়’ প্রস্তাব দিয়েছে পিএসজি।

সংবাদমাধ্যম ডিফেন্সা সেন্ট্রাল দাবি করেছে, ২৪ বছরের ফরাসি ফুটবলারকে ১০ বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে প্যারিসের ক্লাব। এমবাপেকে ১ বিলিয়ন ইউরো বা প্রায় ১২ হাজার ১৫০ কোটি টাকা বেতন দিতে চেয়েছে পিএসজি। ফুটবল ইতিহাসেই এমন চুক্তির নজির নেই।

এমবাপে এখনই ফরাসি ক্লাব থেকে মৌসুমে ৭২ মিলিয়ন ইউরো বেতন পান। দশ বছরের চুক্তি করলে প্রতি মৌসুমে তার বেতন হবে ১০০ মিলিয়ন ইউরো। দশ বছরে তিনি ক্লাব থেকে শুধু বেতন পাবেন এক হাজার মিলিয়ন বা এক বিলিয়ন ইউরো।

অর্থাৎ এমবাপ্পেকে ‘লাইফটাইম’ চুক্তি দিতে চায় পিএসজি। দশ বছরের চুক্তির পর এমবাপের বয়স হবে ৩৪ বছর। তবে পিএসজির এই চোখ ধাঁধানো প্রস্তাবে আকর্ষিত নন এমবাপ্পে। তিনি ক্লাবকে জানিয়ে দিয়েছেন, পিএসজিতে থাকার বিষয়ে বিশাল পরিমাণের অঙ্ক তাকে উৎসাহ দিচ্ছে না। রিয়াল মাদ্রিদে খেলা তার স্বপ্ন। স্পেনের ক্লাবে গেলে সব শিরোপা জেতার সম্ভাবনা থাকবে বলে জানান এমবাপ্পে।

এর আগে ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপ’ জানিয়েছিল, নতুন চুক্তিতে রাজি নন এমবাপ্পে। বরং আগামী গ্রীষ্মে ক্লাব ছাড়ার কথা পিএসজিকে চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছেন তিনি। তবে কাতারি মালিকানাধীন ক্লাবটি নাকি জবাবে জানিয়ে দিয়েছে, হয় নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে, নয়তো এই গ্রীষ্মেই তাকে বেঁচে দেয়া হবে।

‘দিফেন্সা সেন্ট্রাল’ জানিয়েছে, এমবাপ্পেকে ধরে রাখতে ১ বিলিয়ন ইউরোর লোভনীয় প্রস্তাব দিয়েছেন পিএসজি প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি। এমনকি খোদ কাতারি আমির নিজেই নাকি এ ব্যাপারে সম্মতি দিয়েছেন। তবে যদি শেষ পর্যন্ত এমবাপ্পে রাজি না হন, সেক্ষেত্রে হয়তো বেচে দেওয়ার পথেই হাঁটবে পিএসজি। সেক্ষেত্রে বড় অঙ্কের প্রস্তাব দিতে হবে আগ্রহী ক্লাবগুলোকেও।

এখনও পর্যন্ত পিএসজি-র হয়ে এমবাপ্পে ২৬০টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ২১২টি। অ্যাসিস্ট ৯৮টি। বিশ্বকাপ জিতলেও এখনও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি এমবাপ্পে। সেটি এখনও তার আক্ষেপ। ইউরোপের ক্লাব পর্যায়ের সবচেয়ে বড় মঞ্চে এখনও সাফল্য না পাওয়ার আক্ষেপ কুরে কুরে খাচ্ছে তাকে। সেই আক্ষেপ মেটাতেই ক্লাব বদলের ভাবনা রয়েছে এমবাপ্পের।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button