আন্তর্জাতিককৃষি

টমেটো চাষে এক মাসেই কোটিপতি কৃষক!

জনপদ ডেস্কঃ ১৮ একর জমি। পুত্র এবং পুত্রবধূর সহায়তায় সেখানে দিন রাত চাষ করেন তুকারাম ভাগোজি গয়াকার। ভারতের মহারাষ্ট্রের পুণের বাসিন্দা এই কৃষকের ভাগ্য নতুন মোড় নিয়েছে জুলাই মাসে। রাতারাতি কোটিপতি হয়ে গেছেন তিনি।

তুকারাম ১২ একর জমিতে টমেটো চাষ করেন। জুলাইয়ে টমেটোর দাম হু হু করে বেড়েছে। ভারতের নানা প্রান্তে এর দাম আকাশ ছুঁয়েছে। টমেটোর দাম হঠাৎ বেড়ে যাওয়ায় কপাল খুলেছে তুকারামের।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, এই কয়েক দিনে অনেক টমেটো তুলতে পেরেছেন তুকারাম। সেগুলো বিক্রি করে গত এক মাসে তাঁর দেড় কোটি টাকা আয় হয়েছে।

তুকারাম জানান, তিনি গত এক মাসে ১৩ হাজার বাক্স টমেটো বিক্রি করেছেন। চড়া দামে বাজারে বিক্রি হয়েছে সেগুলো। তা থেকেই তুকারামের এই পরিমাণ আয় হয়েছে।

তার দাবি, তিনি প্রতি বছর নিজের ক্ষেতে অত্যন্ত ভাল মানের টমেটো ফলান। কী ভাবে ক্ষেতের টমেটো পোকামাকড়ের আক্রমণ থেকে দূরে রাখা যায়, তা-ও ভাল করে জানেন। সেই কারণেই সফল হয়েছে তার চেষ্টা।

তুকারাম জানিয়েছেন, টমেটো বিক্রি করে শুধু শুক্রবারই ১৮ লাখ টাকা রোজগার করেছেন তিনি। এক দিনে বিক্রি হয়েছে ৯০০ বাক্স টমেটো। প্রতি বাক্সের দাম ২১০০ টাকা।

এদিকে ভারতের বাজারে টমেটোর দাম কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। পরিবর্তে দিন দিন আরও বাড়ছে দাম। দেশটির অনেক শহরেই প্রতি কেজি টমেটো ২০০ রুপি দামে বিক্রি হচ্ছে। আগামী সপ্তাহে কেজি প্রতি দাম ৩০০ রুপি ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে টমেটোর বাজারে হস্তক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। দিল্লি, এনসিআর, পাটনা, লখনউসহ কয়েকটি বড় শহরে ভর্তুকি দিয়ে টমেটো বিক্রি শুরু করতে চলেছে তারা। সেক্ষেত্রে এক কেজি টমেটোর দাম হবে ৯০ রুপি। তবে এই দামে গ্রাহকেরা এক বারে ২ কেজির বেশি টমেটো কিনতে পারবেন না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button