ঝালকাঠিসারাবাংলা

স্টাফদের দক্ষতা ও বিচক্ষণতার অভাবে জাহাজে দ্বিতীয় বিস্ফোরণ

জনপদ ডেস্কঃ ঝালকাঠির সুগন্ধা নদীতে সাগর নন্দিনী-২ নামের তেলবাহী জাহাজে দ্বিতীয় দফায় বিস্ফোরণের ঘটনায় জাহাজ কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করেছে ফায়ার সার্ভিস। জাহাজের স্টাফদের অসচেতনতার কারণে এমন ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, একটি ঘটনা ঘটে যাওয়ার পর সেখানে পুনরায় ভয়াবহ আরেকটি দুর্ঘটনা ঘটায় জাহাজের স্টাফদের অসচেতনতা রয়েছে। তাদের দক্ষতা ও বিচক্ষণতার অভাবেই এই দুর্ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (৪ জুলাই) দুপুরে ঝালকাঠি পৌরসভার খেয়াঘাট সংলগ্ন এলাকায় লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জাহাজে দক্ষকর্মী নিয়োগ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে বলা হয়েছে। স্টাফদের অসচেতনতা ও দক্ষতার অভাবেই এ দুর্ঘটনা ঘটেছে। বর্তমানে ঝালকাঠির নৌরুট নিরাপদ রয়েছে। নৌ চলাচলও স্বাভাবিক করা হয়েছে। ক্ষতিগ্রস্ত জাহাজটি ঝুঁকিমুক্ত ঘোষণা করা হয়েছে। জাহাজটিতে এখনো পেট্রোল আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এবং কোনো রকমের দুর্ঘটনা ছাড়া যদি এই তেল খালাস করা যায়, তা করা হবে।

লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী বলেন, ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ফোম দিয়ে আগুন নির্বাপণে সর্বোচ্চ চেষ্টা চালিয়েছে। বর্তমানে ঘটনাস্থল অনেকটা নিরাপদ। আমরা আগুন নেভাতে যে পরিমাণ ফোম মিশ্রিত পানি ওখানে ব্যবহার করেছি, তাতে পর্যাপ্ত ফোম রয়েছে দুর্ঘটনাকবলিত নৌযানটিতে। জাহাজের ভেতরে তেল সংরক্ষণের বিভিন্ন কমপার্টমেন্ট থাকে, ওখানে গ্যাস সৃষ্টি হয় বা বায়ুশূন্য হয়ে আবারও বিস্ফোরণ হতে পারে। তবে আমরা মনে করছি, পর্যাপ্ত ফোমের কারণে জায়গাটি বিস্ফোরণের আওতামুক্ত।

গত শনিবার (১ জুলাই) সুগন্ধা নদীতে নোঙর করা সাগর নন্দিনী-২ জাহাজের ইঞ্জিন রুমে বিস্ফোরণে চারজন নিহত ও পাঁচজন দগ্ধ হন। সেই উদ্ধার অভিযান শেষ করে তেল অপসারণের সময় গতকাল সোমবার সন্ধ্যায় আবারও বিস্ফোরণ ঘটে জাহাজটি। এতে ১২ জন পুলিশ সদস্যসহ মোট ১৪ জন দগ্ধ হয়েছেন। দুই দফায় বিস্ফোরণে এই জাহাজের ১৯ জন দগ্ধ এবং চারজন নিহত হন। দ্বিতীয় দফায় বিস্ফোরণের কারণ হিসেবে ধারণা করা হচ্ছে সাবমার্সিবল পাম্প বিস্ফোরণ হয়েছে।

দ্বিতীয় দফায় বিস্ফোরণে আহতরা হলেন- পুলিশের কনস্টেবল শওকত, দ্বীপ, পলাশ মোল্লা, মেহেদী, নকীব, সাইফুল, লিপন গাইন, এএসআই গণেশ, এসআই আব্দুল হাকিম, নায়েক সিদ্দিক, এসআই মোস্তফা কামাল, এটিএসআই হেলাল উদ্দিন, জাহাজের কর্মচারী শরীফ এবং কাইয়ুম। এর মধ্যে দুইজনকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। এছাড়া বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে একজন এবং ১১ জন ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আর প্রথম দফায় বিস্ফোরণে নিহতরা হলেন- জাহাজের গ্রিজারম্যান আব্দুস সালাম হৃদয়, মাস্টার ইনচার্জ রুহুল আমীন খান, সুপারভাইজার মাসুদুর রহমান বেলাল এবং ড্রাইভার সারোয়ার হোসেন। ওই দিনের ঘটনায় আরও পাঁচজন আহত হন।

উল্লেখ্য, সাগর নন্দিনী-২ জাহাজটি ২০২২ সালের ২৫ ডিসেম্বর চট্টগ্রাম বন্দর থেকে তেল নিয়ে চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে যাওয়ার পথে ভোলার তুলাতুলি কাঠিরমাথা এলাকায় ডুবে গিয়েছিল। এছাড়া ২০২১ সালের ১২ নভেম্বর সুগন্ধা নদীর একই স্থানে একই কোম্পানির সাগর নন্দিনী-৩ জাহাজটিতেও বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button