জাতীয়টপ স্টোরিজ

নির্বাচনে কমনওয়েলথকে পর্যবেক্ষক পাঠানোর আহ্বান প্রধানমন্ত্রীর

জনপদ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠানোর জন্য কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছেন। কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

রোববার (৭ মে) দ্বিপাক্ষিক বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ক্লারিজ হোটেলে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়টি উত্থাপন করেছেন এবং আগামী সংসদ নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথ থেকে বিভিন্ন পর্যায়ের পর্যবেক্ষক পাঠানোর প্রস্তাব দিয়েছেন।’

মোমেন আরও জানান, জবাবে কমনওয়েলথ মহাসচিব বলেছেন, তারা শান্তিপূর্ণ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সাধারণ নির্বাচন দেখতে চান। এর জন্য বাংলাদেশকে সাহায্য করতে তারা প্রস্তুত। তার সংস্থার কিছু সদস্য বিভিন্ন দেশে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করেছেন বলেও জানিয়েছেন ব্যারনেস প্যাট্রিসিয়া।

তিনি বলেন, সেক্ষেত্রে সব রাজনৈতিক দলের রাজনৈতিক অঙ্গীকার প্রয়োজন যে, তারা নির্বাচনে অংশ নেবে, নির্বাচনের ফলাফল মেনে নেবে এবং নির্বাচনে হেরে বা জিতলে সহিংসতায় যাবে না।

মোমেন বলেন, ‘তারা বলেছে যে, (অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে) তারা আমাদেরকে সাহায্য করতে চায় এবং আমরা তাদের স্বাগত জানিয়েছি। আমরাও চাই নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হোক। কমনওয়েলথ মহাসচিবও অতীতের মতো জেলা পর্যায়ে বাংলাদেশের নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব দিয়েছেন।’

মোমেন বলেন, বৈঠকে নির্বাচন ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা, জলবায়ু, মানসিক স্বাস্থ্য এবং ডিজিটাল কানেকটিভিটি বিষয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজের প্রতি আগ্রহের কথা জানিয়েছেন। বাংলাদেশ এখন কমনওয়েলথের ব্যবসা ভিত্তিক ইভেন্টে নেতৃত্ব দিচ্ছে।

তিনি বলেন, কমনওয়েলথ মহাসচিব এসব বিষয়ে একমত হয়েছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button