ক্রিকেটখেলাধুলা

পাকিস্তানের সামনে ওয়ানডের শীর্ষে উঠার হাতছানি

জনপদ ডেস্ক: দুই ম্যাচ হাতে রেখেই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। টি-টোয়েন্টিতে প্রথম দুই ম্যাচ জিতে এগিয়ে থাকলেও, শেষ পর্যন্ত সিরিজটি ২-২ সমতায় শেষ হয়। বাবর আজমরা ওয়ানডে সিরিজে তার পুনরাবৃত্তি ঘটতে দেননি। এর মাধ্যমে দীর্ঘ ১২ বছর পর কিউইদের বিপক্ষে ওডিআই ফরম্যাটে সিরিজ জিতল পাকিস্তান। কেবল সিরিজই নয়, তাদের সামনে সুযোগ রয়েছে অস্ট্রেলিয়া ও ভারতকে ছাড়িয়ে যাওয়ার। আজকের (৫ মে) চতুর্থ ম্যাচ জিতলেই পাকিস্তান ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে যাবে।

কিউইদের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে করাচির জাতীয় স্টেডিয়ামে নেমেছেন বাবর ও ফখর জামানরা। এর আগের তিন ম্যাচেই তারা দাপট দেখিয়ে সফরকারীদের পরাজিত করে। ফলে ১১২ রেটিং নিয়ে ওয়ানডের পয়েন্ট টেবিলে তিন নম্বরে অবস্থান করছে পাকিস্তান।

টেবিলের শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৩.২৮৬ আর দুইয়ে ভারতের রেটিং পয়েন্ট ১১২.৬৩৮। কিউইদের আজকের ম্যাচে হারাতে পারলে পাকিস্তানের পয়েন্ট দাঁড়াবে ১১৩.৪৮৩-তে। ফলে দুই পরাশক্তি দল অস্ট্রেলিয়া-ভারত ছিটকে যাবে শীর্ষস্থান থেকে।

বাবরদের সামনে যেমন শীর্ষে ওঠার সুযোগ রয়েছে, তেমনি র‍্যাঙ্কিংয়ে অবনতিরও পথ খোলা রয়েছে। বর্তমানের তাদের তিন নম্বর অবস্থান ধরে রাখার জন্য আগামী রোববারের শেষ ম্যাচেও হার এড়াতে হবে স্বাগতিকদের। জিতলে তো বটেই, কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত বা টাই হলেও শীর্ষে থেকে যাবে তারা। কিন্তু পরাজয় রেটিং পয়েন্ট এলোমেলো করে দিতে পারে!

এছাড়া শেষ দুই ম্যাচে নিউজিল্যান্ডের সামনেও থাকছে র‍্যাঙ্কিংয়ে নিজেদের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ। বর্তমানে ১০৮ রেটিং নিয়ে পাঁচে অবস্থান করছে। শেষ দুটি ম্যাচই জিতলে তিন নম্বরে উঠবে তারা।

এর আগে তৃতীয় ম্যাচটি ছিল নিউজিল্যান্ডের সিরিজ বাঁচানোর সুযোগ। আগের দুই ম্যাচে তিনশ’র বেশি রান হলেও, এই ম্যাচে ২৮৭ রান করে পাকিস্তান। তিনশ’র কম করা একমাত্র ম্যাচেও রান তাড়ায় নিউজিল‍্যান্ড ২৬১ রানে গুটিয়ে যায়। এতে অবশ্য স্বাগতিক বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কৃতিত্ব রয়েছে। পাকিস্তানের তিন পেসার শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও মোহাম্মদ ওয়াসিম ২টি করে উইকেট নিয়ে কিউইদের ম্যাচ থেকে ছিটকে দেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button