শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে উদযাপন হবে রবীন্দ্রনাথ-নজরুলের জন্মবার্ষিকী

জনপদ ডেস্ক: আগামী ২৫ বৈশাখ (৮ মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী। আর আগামী ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী। এ বছর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন করতে হবে।

দুই কবির জন্মবার্ষিকী উদযাপনে আগামী ৮ মে (সোমবার) ও ২৫ মে (বৃহস্পতিবার) রাজধানী ঢাকাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন হবে।

জানা গেছে, জাতীয় পর্যায়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন নিয়ে গত ৯ এপ্রিল অনুষ্ঠিত জাতীয় কমিটির প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৫ এপ্রিল এ সভার কার্যবিবরণী শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে পাঠিয়েছে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়।

সম্প্রতি এ সভার কার্যবিবরণী প্রকাশ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে আয়োজিত ওই সভায় সিদ্ধান্ত হয়েছে, ঢাকাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্বকবির জন্মবার্ষিকী আবশ্যিকভাবে উদযাপন করতে হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করে সব শিক্ষা প্রতিষ্ঠান জন্মবার্ষিকী উদযাপনের বিষয়টি নিশ্চিত করবে।

সভায় আরও সিদ্ধান্ত হয়েছে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে জাতীয় কবির জন্মবার্ষিকী আবশ্যিকভাবে উদযাপন করতে হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় নির্দেশনা জারি করে সব শিক্ষা প্রতিষ্ঠানে জন্মবার্ষিকী উদযাপনের বিষয়টি নিশ্চিত করবে।

জানা গেছে, ওই সভার কার্যবিবরণী পেয়ে ইতিমধ্যে নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানকে সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ব কবি ও জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের নির্দেশ দেওয়া হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button