আবহাওয়ারাজশাহী

মাঝারি তাপপ্রবাহে পুড়ছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: গত দুই দিন থেকে রাজশাহীর উপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি তাপপ্রবাহ। দিনের বেলায় ঘরে-বাইরে সব জায়গাতেই যেন হাঁসফাস উঠে যাচ্ছে সবার। রাজশাহীর উপর দিয়ে গত কয়েকদিন ধরেই মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিলো। এবার তা বেড়ে মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। সামনে তাপমাত্রার এই পারদ আরও বৃদ্ধির শঙ্কা প্রকাশ করছেন আবহওয়াবিদরা।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, রোববার (৯ এপ্রিল) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শনিবার (৮ এপ্রিল) ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টার মধ্যে তা বেড়ে হয়েছে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর বেলা ৩ টার দিকে বেড়ে দাঁড়ায় ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। আর রোববার (৯ এপ্রিল) ভোর ৬ টার দিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২০ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার শনিবার (৭ এপ্রিল) এখানে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ ৩ এপ্রিল রাজশাহীতে ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়। তখন সর্বোচ্চ তাপমাত্রা ২৫ ডিগ্রিতে নেমে আসে। পরে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। গত বুধবার রাজশাহীতে তাপমাত্রা সর্বোচ্চ রেকর্ড করা হয় ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার রেকর্ড করা হয় সর্বোচ্চ ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তাপদাহের কারণে মানুষের চলাফেরায় কষ্ট হচ্ছে। রমজান মাসে দুপুর বেলা একান্ত জরুরি ছাড়া কেউ ঘরের বাইরে হচ্ছেন না। আর শ্রমজীবী মানুষ তীব্্র রোদে কাজ করতে করতে হাঁপিয়ে উঠছেন।

রাজশাহী আবহাওয়া অফিসের জেষ্ঠ্য পর্যবেক্ষক আবদুস সালাম জানান, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। সে হিসেবে রাজশাহীর উপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে গেছে। এরআগে শনিবার রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো। যেটা মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। রোববার সেটা ছাড়িয়ে বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। আর তাপমাত্রা সামনে আরও বৃদ্ধির সম্ভাবনা আছে।

এদিকে, দেশের ৪৩ জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর বিস্তৃতি আরও বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের সমস্ত জেলায় এবং রাজশাহী, পাবনা ও সিরাজগঞ্জে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অর্থাৎ চার বিভাগের ৪০ টিসহ মোট ৪৩ জেলায় এখন তাপপ্রবাহ বইছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button