রাজশাহীসারাবাংলা

শহীদ কামারুজ্জামানের জন্মশতবার্ষিকী উৎসবের স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ‘জাতীয় নেতা শহীদ এ এইচ এম কামারুজ্জামান: জন্মশতবার্ষিকী উৎসব’ এর অংশ হিসেবে স্মারক বক্তৃতা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে রাজশাহী অ্যাসোসিয়েশনের সেমিনার কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় আইবিএস বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা অনুষ্ঠানে উদ্বোধন ও স্মারক বক্তৃতা দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী এসোসিয়েশনের সহ-সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক।

স্মারক বক্তৃতায় বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, পাকিস্তানকে এদেশের মানুষ অস্বীকার করেছিলো। এদেশের যারা শোষিত মানুষ, বাংলাদেশের মানুষ বিদ্রোহী হয়ে উঠেছিলেন। কিন্তু যুদ্ধটা বাঙালিদের ওপর চাপিয়ে দেয়া হয়েছিল। আমাদের আর কোনো বিকল্প ছিল না যুদ্ধ ছাড়া। বাধ্য হয়েই এ দেশের মানুষকে অস্ত্র তুলে নিতে হয়েছিল পাকিস্তানি সেনাবাহিনির বিরুদ্ধে। জাতিকে একটি রক্তক্ষয়ী যুদ্ধের দিকে যেতে হয়েছে। এ যুদ্ধে বাঙালিরা জয়ী হয়েছে। বাংলাদেশ সৃষ্টির সংগ্রামে নিয়ন্ত্রকের ভূমিকায় ছিলেন শহিদ কামারুজ্জামান। সর্বোত্তম মেধা দিয়ে তিনি মুক্তিযুদ্ধ পরিচালনা করেছেন।

তিনি আরও বলেন, শহিদ এএইচএম কামারুজ্জামান ছিলেন একজন প্রগতিশীল চিন্তাবিদ। যিনি রাজনীতিতে সক্রিয় হওয়ার অনেক আগেই রাজনৈতিতে দক্ষতা ও পান্ডিত্য অর্জন করেছিলেন। বঙ্গবন্ধুর বিশ^স্ত সহযোগী হিসেবে তিনি কাজ করে গেছেন। তিনি শুধু বেঁচে থাকতেই নয়, মৃত্যুতেও বঙ্গবন্ধুর সঙ্গী হয়েছেন।

অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, কামারুজ্জামানের বাবা আবদুল হামিদ তৎকালীন রাজশাহী মুসলিম লীগের সভাপতি ছিলেন। মা বেগম জেবুন্নিসা। তার সহধর্মীনি বেগম জাহানারা তার রাজনৈতিক ও পারিপার্শ্বিক জীবনে সব সময় ছিলেন। রাজশাহী থেকে প্রথম যে সাপ্তাহিক পত্রিকা সোনার দেশ প্রকাশিত হতো তার পৃষ্ঠপোষক ছিলেন তিনি। পাকিস্তান পর্বে ১৯৫৮ তে মার্শাল ‘ল’ জারি হলে ১৯৬২ সালে যে প্রতিবাদ আন্দোলন হয় তাতে রাজশাহীর নেতৃত্বে ছিলেন কামারুজ্জামান। পরে সার্বিকভাবে এই আন্দোলন বুনিয়াদি রূপ পায়। পরে সেনা শাসন। ঘুরিয়ে ওই সেনা শাসনই কিন্তু জনগণের শাসনের একটা আকার দেয়া হয়।

তিনি বলেন, এরপরে জাতীয় যে পরিষদ সেখানে পরপর দু’বার পরোক্ষভাবে হলেও তিনি নির্বাচিত হন। পাকিস্তান আইন সংসদের সদস্য নির্বাচিত হন। ১৯৬৯ সালে আইয়ুবের যে অত্যাচার তার প্রতিবাদে তিনি পদত্যাগ করেন। এবং আন্দোলনে সরাসরিযুক্ত হন। এরপরই তৎকালীন সরকারের সার্বিক ক্ষমতা হাতছাড়া হওয়ার উপক্রম হয়। রাজশাহীতেও আমরা আন্দোলনে এগোয়। এরপরই বুনিয়াদি গণতন্ত্রের নামে নির্বাচন দেয়া হয়। তার আগে ১৯৬৬ সালে আন্দোলন হয়। এই দুই আন্দোলনের প্রেক্ষিতেই আইয়ুব খানকে গদি ছাড়তে হয়।

এরপর ইয়াহিয়া খান নতুন করে মাশাল ‘ল’ জারি করেন। এবং এই প্রতিশ্রুতি দেন যে ১ বছরের মধ্যে দেশে সাধারণ নির্বাচন দেবেন। এবং আওয়ামী লীগের ৬ দফার একটি দফা তিনি মেনে নেন। জনসংখ্যার ভিত্তিতে আসন সংখ্যা নির্ধারিত হবে। আর এই যে জনসংখ্যার ভিত্তিতে আসন সংখ্যার যে নির্বাচন হয়, সেখানে ৩০০ আসনের মধ্যে ১৬২ টি আসন পায় পূর্ব পাকিস্তান। আওয়ামী লীগ এককভাবে সংখ্যাগরিষ্ঠ পায়। এসময় আওয়ামী লীগ দাবি করে, তাদের যে নির্বাচনী প্রতিশ্রুতি সে অনুযায়ী সংবিধান রচনা করতে হবে। এই জায়গায় বিরোধ তৈরি হয়।

কামারুজ্জামান বলেন, পূর্ব পাকিস্তান নির্বাচনে বিজয়ী হওয়ার পরে পশ্চিম পাকিস্তানের কায়েমী স্বার্থ ক্ষমতা হস্তান্তর করে নি। ১৯৭১ এ বারবার সমঝোতার নাম করে আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে বাধা দেয়া হয়েছে। আর ১৯৭৫ সাল পর্যন্ত আলোচনার সকল পর্যায়ে বঙ্গবন্ধুর সঙ্গে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন শহিদ কামারুজ্জামান।

অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, খন্দকার মোশতাক আমেরিকা ও পাকিস্তানের সঙ্গে জোগসাজস করে মুক্তিযুদ্ধকে অস্বীকার করে। কামারুজ্জামান সব সময় বঙ্গবন্ধুর পাশে দক্ষ সহকর্মী হিসেবে ছিলেন। স্বাধীনতার পর কোনো বিবেচনা ছাড়ায় আর্মিতে পূর্বের সিনিয়র ও জুনিয়র ভিত্তিতে কর্তৃত্ব দেয়া হয়েছিলো। ফলশ্রুতিতে জাতীয় চার নেতাকে হত্যার যে নির্দেশনা সেটাও খন্দকার মোশতাকের দেয়া। মোশতাকের নেতৃত্বে যে খুনিচক্র আর্মিতে থেকে কাজ করেছে, তারা এ দেশের জন্য, দেশের স্বার্থে লড়াই করা মানুষদের নিষ্ঠুরভাবে হত্যা করছে। খন্দকার মোশতাক বঙ্গবন্ধুকে হত্যার পর জাতীয় চার নেতাকে হত্যা করেছে।

তিনি বলেন, আমরা জাতির পক্ষ থেকে, বিবেকের পক্ষ থেকে জাতীয় নেতাদের স্মরণ করছি। তবে আমরা এখন দায়িত্ব পালনের ক্ষেত্রে যে ছকের মধ্যে চলছি, তা জাতীয় নেতাদের কথা বিবেচনা নিয়ে করা দরকার। তরুণ প্রজন্মেও মধ্যে সেই দায়িত্ববোধ জাগ্রত করা দরকার। কারণ আমরা ভালো আছি, এ ধরনের মানসিকতা নতুন কোনো সংকট সৃষ্টি করবে না এটা বলা যায় না। এজন্য আমাদের সজাগ থাকতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাজশাহী অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সৌভাগ্য যে কলকাতায় যখন তিনি ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হন, সে সময় কামারুজ্জামানের সঙ্গে তার পরিচয় হয়। তাও আবার সে সময় যখন একদিকে জমিদারদের রাজনীতি আরেকদিকে মুসলিম লীগ যে জনগণের একটা দল হবে তার রাজনীতি। সে সময় বঙ্গবন্ধুকে সতর্ক করে পাশে ছিলেন শহিদ কামারুজ্জামান। জাতীয় চার নেতা শুধু বেঁচে থাকতেই না, মরণেও সঙ্গ দিয়েছেন। বঙ্গবন্ধুকে বাদ দিলে যেমন বাংলাদেশ থাকে না। আবার বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমর্থক হলে জাতীয় চার নেতাকে বাদ দিয়ে বঙ্গবন্ধু অসম্পূর্ণ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক গবেষক ড. তসিকুল ইসলাম রাজা ও যুগ্ম সম্পাদক এ্যাড. আসলাম সরকার। এ সময় অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্য ও সাংস্কৃতিক কর্মীরা উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button