সারাবাংলা

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে, দেনমোহর ৪৯ হাজার টাকা

জনপদ ডেস্কঃ দেশজুড়ে প্রচণ্ড দাবদাহ, নেই বৃষ্টি। পুড়ছে উত্তরের জনপদগুলো। মানুষের উঠছে নাভিশ্বাস। এমন খরায় ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হবে—সেই বিশ্বাস থেকে ঠাকুরগাঁওয়ে ৪৯ হাজার টাকা দেনমোহর ধার্য করে আকাশ ও বৃষ্টি নামে দুই ব্যাঙের বিয়ে দেয়া হয়েছে।

গতকাল সোমবার রাতে জেলার সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের মুথরাপুর বটতলা গ্রামে এ বিয়ের আয়োজন করেন এলাকাবাসী।  ছেলে পক্ষ হিসেবে বটতলী গ্রামের আন্তিল ও মেয়ে পক্ষ হিসেবে একই গ্রামের মুসলিমের বাড়িতে এ আয়োজন করা হয়। বিয়েতে নিমন্ত্রণ করে খাওয়ানোও হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, হলুদ বাটা ও দল বেঁধে বিয়ের গীত গাওয়া হচ্ছে। সঙ্গে ইজাব-কবুলের আয়োজনও। তবে এসবের কোনোটাই মানুষের বিয়ের জন্য নয়। বৃষ্টির আশায় ঘটা করে দুটি ব্যাঙের বিয়েকে ঘিরেই এত আয়োজন। ইসলামি রীতির এ বিয়ে দেখতে নারী-পুরুষের ঢল নামে। বিয়েতে দুই শতাধিক নারী-পুরুষ ও শিশুরা অংশ নেন। বিয়ের গীত আর নাচ-গানের মধ্যে দিয়ে ব্যাঙের বিয়ে দেয়া শেষে বরণ ডালায় ব্যাঙ দুটিকে নিয়ে পুরো গ্রাম ঘুরে বেড়ান তারা। এ সময় গ্রামবাসীদের কাছ থেকে চাল ডাল সংগ্রহ করে ব্যাঙের বিয়েতে অংশগ্রহণকারীদের খাবারের ব্যবস্থাও করা হয়।

বিয়ে দেখতে আসা স্কুলছাত্র ফরহাদ হোসেন বলেন, ‘আমি জীবন এরকম বিয়ে দেখিনি। আজকে প্রথমবারের মতো নিজ চোখে দেখার সুযোগ হলো। যেভাবে বিয়ের অনুষ্ঠান হয় সেভাবেই আয়োজন করা হয়েছে।’

স্থানীয় বাসিন্দা সৈয়দ আলী বলেন, ‘তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। মানুষের স্বাভাবিক জীবনযাপনে বিপর্যয় নেমে এসেছে। অধিকতর তাপপ্রবাহ থেকে পরিত্রাণ ও বৃষ্টির আশায় এমন ব্যতিক্রমী বিয়ের আয়োজন করা হয়েছে।’ বিয়ের গীত গাওয়া হিরা আক্তার বলেন, ‘মাঠে-ঘাটে কোথাও কাজ করা যাচ্ছে না। রুম থেকে বের হলে শরীর পুড়ে যাওয়ার অবস্থা। আগের আমলে বাপ-দাদারা ব্যাঙের বিয়ে দিতেন বৃষ্টির আশায়। সে কারণে আজকে আমরা এ বিয়ের আয়োজন করেছি যাতে তাপ কমে আর বৃষ্টি আসে।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button