লাইফ স্টাইল

ধূমপান ছাড়ার পর শরীরে যা ঘটতে পারে

জনপদ ডেস্ক: ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু জানার পরেও আসক্তির কারণে এটি অনেকেই ছাড়তে পারেন না। আবার অনেকে ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন কিন্তু নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে মাথায় রাখতে হবে, যেকোনো অভ্যাস থেকে বেরিয়ে আসা কঠিন। তাই চেষ্টা চালিয়ে যেতে হবে। কারণ এটি প্রতিনিয়ত আপনার স্বাস্থ্যের ক্ষতি করছে। ধূমপান ছেড়ে দেওয়া কঠিন হতে পারে, তবে অসম্ভব কিছু নয়। চলুন জেনে নেওয়া যাক, ধূমপান ছাড়ার পর শরীরে কী ঘটতে পারে-

ধূমপান ছাড়তে চাইলে সবচেয়ে বড় যে সমস্যার মুখোমুখি হতে হয় তা হলো পুনরায় ধূমপানের ইচ্ছা হওয়া। যা এড়িয়ে যাওয়া বেশ কঠিন। বিভিন্নভাবে আপনার এই ইচ্ছা জাগ্রত হতে পারে। যেমন, যাদের সঙ্গে ধূমপান করতেন তাদের দেখলেও ইচ্ছা হতে পারে। তবে এই ইচ্ছাকে কখনোই প্রশ্রয় দেয়া যাবে না।

ধূমপান ছেড়ে দিতে চাইলে এটি বেশি দেখা যায়। সবসময় বিরক্ত বোধ করতে পারেন। তবে আপনি একা নন। যারা ধূমপান ছেড়ে দিতে চাইছে সবার ক্ষেত্রেই এটি দেখা যায়। তবে হতাশ হলে চলবে না। মনে রাখতে হবে, এটি সাময়িক। আপনার অভ্যাস পুরোপুরিভাবে চলে গেলে, এটি কখনোই হবে না।

ক্ষুধা বৃদ্ধি

ধূমপান ছেড়ে দেওয়ার সময় আপনার ঘন ঘন ক্ষুধা লাগতে পারে। এমনকি আপনার ওজনও বেড়ে যেতে পারে। তবে হতাশ হলে চলবে না, কারণ এটি মাত্র কয়েক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। এরপর আবার সব কিছু স্বাভাবিক হয়ে যাবে।

কাশি হতে পারে

এটি অদ্ভুত শোনাতে পারে তবে আপনি যখন ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করবেন তখন কাশি হতে পারে। শরীরে নিকোটিন উপস্থিত থাকলে শ্বাসযন্ত্রের সিস্টেম কার্যকরভাবে কাজ করতে পারে না। এই কারণেই আপনি কয়েক সপ্তাহ ধরে কাশি হতে পার। কারণ ধূমপান ছাড়ার পরেও বেশ কিছুদিন পর্যন্ত নিকোটিন আপনার শরীরে থেকে যায়।

কোষ্ঠকাঠিন্য হতে পারে

ধূমপান ছেড়ে দেওয়ার সময় কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা দেখা দিতে পারে। তবে এটি নিয়ে চিন্তা করা কিছু নেই। আপনার শরীরকে মানিয়ে নেওয়ার জন্য কিছু সময় দিন এবং ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button