ক্যাম্পাসরাজশাহী

রাবিতে রাকসু কার্যকরের দাবিতে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার মান উন্নয়ন এবং রাকসু ও সিনেট কার্যকর করে বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবিতে শিক্ষক-শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে আমতলায় বেলা ১১ টায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রধান বক্তা অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, বর্তমান সরকার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগটা খুব গুরুত্বের সাথে গ্রহণ করেছে। এবং এমনসব উপাচার্য নিয়োগ দেওয়া হচ্ছে যার প্রধান গ্রহনযোগ্যতা সরকারের আনুগত্য। তাদের মাথায় আছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদেরকে সম্পূর্ন ভাবে নিয়ন্ত্রণ করতে হবে। শিক্ষার্থীদের হল গুলোতে যাতে আনুগত্য থাকে, যাতে মত প্রকাশের অধিকার না থাকে, যাতে সেখানে একটা ভয়ের রাজত্ব তৈরি হয়, নির্য়াতনের অবস্থা তৈরি হয় সেটা যারা নিশ্চিত করবে তাদেরকে পৃষ্ঠপোষকতা দেওয়া হবে। আর সেটাই হবে উপাচার্যের কাজ।

তিনি আরও বলেন, যে বিশ্ববিদ্যালয়ে ড. শামসুজ্জোহার মতো শিক্ষক ছিলেন। যিনি সামরিক, স্বৈরতন্ত্রের বিরুদ্ধে বন্দুকের সামনে গিয়ে শিক্ষার্থীদের স্বার্থে শিক্ষার্থীদের জন্য দাঁড়াতে পারেন সেই বিশ্ববিদ্যালয়ে তার উত্তরসূরি যারা শিক্ষক তারা কেন অবনত, আত্মসমর্পণকারী, আপসকারী, সুবিধাবাদী হবে? প্রশ্নটা তো সকলের মধ্যে আসার কথা। পাবলিক বিশ্ববিদ্যালয় মানে হলো সার্বজনীন বা সর্বজনের বিশ্ববিদ্যালয়। সরকার যা বলেবে শিক্ষা প্রতিষ্ঠান যদি তা অনুসরণ করে তাহলে কখনো সেটা শিক্ষা প্রতিষ্ঠান হতে পারে না। সেটা হলে সেখানে কোন সৃজনশীলতা থাকে না, সেখানে কোন নতুন জ্ঞানের যোগ হয় না। নতুন জ্ঞান যোগ হওয়া মানে সেখানে প্রশ্ন থাকতে হবে পর্যালোচনা থাকতে হবে এবং সেখানে প্রত্যাক্ষাণও থাকতে হবে। সেই প্রত্যাক্ষানের শক্তি যদি একটা প্রতিষ্ঠানের মধ্যে না থাকে তাহলে তা কোন শিক্ষা প্রতিষ্ঠান না। অনেক শিক্ষক বলে আমরা সরকারের টাকা খায় সরকারের বিরুদ্ধে কিভাবে কথা বলবো। এ কথার ভয়ংকর রকমের আত্মসম্মানহীন কথা আছে। আসলে সরকারের টাকা বলে কোন টাকা নাই এটা সম্পূর্ন ভুল কথা কারণ আমরা সরকারের টাকা খায় না আমরা খায় জনমানসের টাকা কারণ সেটা হলো পাবলিক মানি। সরকারও সে সর্বজনের টাকা দিয়ে পরিচালিত হয়।

অধ্যাপক আ-আল মামুন বলেন, ইংরেজরা চেয়েছিল আমাদের উপমহাদেশে কালো চামড়ায় শিক্ষা ব্যবস্থা হবে সাদা চামড়াদের আদলে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থায় এর প্রভাব দেখা যাচ্ছে। যার কারণে রাজনৈতিক ক্ষেত্রে চাওয়া হয় ইউরোপিয়ান কান্ট্রির মতো বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ বানাতে। বাংলাদেশকে কেন স্মার্ট বাংলাদেশ বানাতে হবে?

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ছোটবেলা থেকে তাদের মেরে ফেলা হয়। প্রাইমারি লেভেলই তাদের কাঁধে দেয়া হয় বইয়ের বোঝা। এর ফলে যখন তারা বিশ্ববিদ্যালয়ে আসে তখন বড় পরিসরে চিন্তা করতে পারে না। আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও চাই শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সেই ১৫/২০ বছরের পুরনো সিট, নোট পড়িয়ে তা মুখস্থ করাতে। এর ফলে তৈরি হচ্ছে না চিন্তা শক্তির বিকাশ।

সভাপতিত্বে বক্তব্যে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ- ৭৩ সমুন্নত রাখতে ছাত্র সংসদ ও সিনেট কার্যকর করা অপরিহার্য। দুর্ভাগ্যজনকভাবে দীর্ঘদিন যাবত এই কার্যক্রম অকার্যকর করে রাখা হয়েছে। এই অচলায়তনকে ভেঙ্গে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকারকে এগিয়ে নিতে রাকসু আন্দোলন মঞ্চ সচেতন শিক্ষার্থীদের নিয়ে নানা গঠনমূলক কর্মসূচী পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় রাকসু আন্দোলন মঞ্চ আয়োজন করেছে আজকের মুক্ত আলোচনা ও ছাত্র-শিক্ষক সমাবেশ। এ সমাবেশের মাধ্যমে আমাদের ১৪ দাবি উত্থাপন করছি।

১. অবিলম্বে রাকসু ও সিনেট কার্যকর করতে হবে।
২. আবাসন সংকট নিরসনে মেধার ভিত্তিতে সিট বরাদ্দের ব্যবস্থা করতে হবে।
৩.আবাসিক হলে রাজনৈতিক ব্লকের এর নামে দখলদারিত্ব নিষিদ্ধ করতে হবে।
৪.আবাসিক হলে ডাইনিং ও ক্যান্টিনে খাবারের পুষ্টিগুণ নিশ্চিত করতে হবে।
৫.কেন্দ্রীয় গ্রন্থাগার সপ্তাহে সাত দিন সার্বক্ষণিক খোলা রাখতে হবে।
৬.যাতায়াতের জন্য রুট বৃদ্ধি সহ পর্যাপ্তসংখ্যক বাস সংযুক্ত করতে হবে।
৭. বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসকের অবস্থান ও চিকিৎসা সেবার ব্যবস্থা রাখতে হবে।
৮. গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি ও শিক্ষার্থীদের কাজের সুযোগ সৃষ্টি করতে হবে।
৯.পূর্ণাঙ্গ টিএসসিসি নির্মাণ করতে হবে।
১০.বেনামে আদায়কৃত অযৌক্তিক ফি বাতিল করতে হবে।
১১. জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
১২.সান্ধ্য আইন ও সান্ধ্য কোর্স বন্ধ করতে হবে।
১৩.পরিক্ষার উত্তরপত্রে রোল নম্বরের পরিবর্তে মাধ্যমিক পরীক্ষার মতো কোড সিস্টেম চালু করতে হবে।
১৪. পোষ্য কোটা বাতিল করতে হবে।

প্রসঙ্গত, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তরের সভাপতিত্বে সদস্য সচিব আমান উল্লাহ খানের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, সম্মানিত আলোচক হিসেবে ছিলেন, পদার্থবিদ প্রফেসর ড. সালেহ্ হাসান নকীব, অধ্যাপক আ-আল মামুন শিক্ষক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ রাবি, অধ্যাপক মোশাহিদা সুলতানা একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ ঢাবি, অধ্যাপক আর রাজী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চবি সহ উপস্থিত ছিলেন শতাধিক শিক্ষার্থী।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button