কৃষিরংপুরসারাবাংলা

ভ‚রুঙ্গামারীতে গম বীজের তীব্র সংকট বীজের দোকানেমিলছেনা বীজ

নিজস্ব প্রতিবেদক ঃ কুড়িগ্রামের ভ‚রুঙ্গামারীতে গম চাষের ভরা মৌসুমে বীজের তীব্র সংকট দেখা দিয়েছে। সরকার নির্ধারিত দামের চেয়ে দ্বিগুণ দামেও মিলছে না গমের বীজ। চাষিরা ডিলারদের কাছে দিনের পর দিন ঘুরেও বীজ পাচ্ছেন না। জমি প্রস্তুত থাকলেও বীজ না পেয়ে সময়মত জমিতে গম বপন করতে না পারায় দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা।

উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর সূ‚ত্রে জানা গেছে, চলতি রবি মৌসুমে উপজেলার ১০ টি ইউনিয়নে ১ হাজার ৯০০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সাধারণত প্রতি হেক্টর জমিতে ১২০ কেজি বীজ ব্যবহার করতে হয়। সেই অনুযায়ী ১ হাজার ৯০০ হেক্টর জমিতে গম আবাদের জন্য ২৩০ মেট্রিক টন গমবীজ প্রয়োজন। উপজেলায় বিএডিসির অনুমোদিত ১৭ জন বীজ ডিলার(পরিবেশক) রয়েছেন। কৃষক পর্যায়ে বিক্রির জন্য তাঁদের ৩০ মেট্রিক টন গমবীজ বরাদ্দ দেওয়া হয়েছ। আর উপজেলা কৃষি অফিস প্রনোদনার আওতায় ৩৪ মেট্রিক টন গম বীজ কৃষকদের মাঝে বিতরণ করছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

খোঁজ নিয়ে জানাগেছে, চলতি মৌসুমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ( বিএডিসি) কর্তৃক প্রতি কেজি গম বীজের মূল্য নির্ধারণ করেছে ৫১ টাকা। আর ডিলার পর্যায়ে ৭ টাকা লাভে ৫৮ টাকায় বিক্রির জন্য দাম নির্ধারণ করে বিএডিসি। সেই হিসাবে ২০ কেজির প্রতিটি বস্তার সরকারী মূল্য ১১৬০ টাকা। কিন্তু বাজারে প্রতিটি বস্তা বিক্রি হচ্ছে প্রায় ২৪০০ থেকে ২৫০০ টাকা। এই অতিরিক্ত অর্থ গুনেও চাষিরা দিনের পর দিন ঘুরে বীজ পাচ্ছেন না।
উপজেলা কৃষি অফিসে আগত কয়েকজন কৃষক জানান, বাজারে গম বীজ পাওয়া যাচ্ছে না। ডিলারদের কাছে গেলে তারা বলছেন এখন না পড়ে আসেন। পরে গেলে বলছেন আগামীকাল আসেন।

শিলখুড়ী ইউনিয়নের শালঝোড় গ্রামের মতিয়ার রহমান জানান, গম বীজ কেনার জন্য ৫ দিন যাবত ঘুরছি। কিন্তু কোথাও বীজ পাচ্ছিনা।
পাথরডুবি ইউনিয়নের ইদ্রিস আলী জানান, এক বিঘা জমিতে গম চাষ করতে ২৪০০ টাকা দিয়ে ২০ কেজির এক প্যাকেট গম বীজ কিনেছি।
বিএডিসির ডিলার আমজাদ হোসেন জানান, প্রায় দেড় মাস আগে বিএডিসি ২০ কেজির ৫০ প্যাকেট বীজ বরাদ্দ দেয় যা অনেক আগে বিক্রি হয়ে গেছে। বর্তমানে চোরাই পথে কেউ কেউ অন্য এলাকা থেকে বীজ কিনে বেশী দামে বিক্রি করছে।

বিএডিসির তালিকাভুক্ত বীজ ডিলার আবুল হাসেম জানান, এবছর মাত্র ১ টন ( ৫০ বস্তা) বীজ বরাদ্দ পেয়েছিলাম। তা ১১৭০ টাকা দরে দুই সপ্তাহ আগেই বিক্রি শেষ হয়েছে। প্রতিদিন অনেক কৃষক বীজ কিনতে এসে ফিরে যাচ্ছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সুজন কুমার ভৌমিক জানান, গত বছর প্রাকৃতির দ‚র্যোগ ও প্রচুর বৃষ্টির কারণে গমের আবাদ নষ্ট হয়ে যায়। এতে কৃষক পর্যায়ে যে বীজ সংগৃহীত থাকে সেটা না থাকায় ম‚লত গম বীজের সংকট দেখা দিয়েছে। বিষয়টি বিএডিসি কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

 

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button