শিক্ষা

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে ৪ ব্রোঞ্জ পদক পেল বাংলাদেশ

জনপদ ডেস্ক: ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-২০২২) ৪টি ব্রোঞ্জপদক পেয়েছে বাংলাদেশ দল। ৪০টি দেশের অংশগ্রহণে অনুর্ধ্ব-১৬ বয়সীদের আন্তর্জাতিক এই অলিম্পিয়াডটি কলম্বিয়ার রাজধানী বোগোতায় গত ২-১২ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এতে ৬ সদস্যের বাংলাদেশ দল অংশ নিয়ে চারজনই পদক অর্জন করে।

১১ ডিসেম্বর দুপুরে বোগোতার একটি পাঁচ তারকা হোটেলে এক জমকালো অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পদক তুলে দেয়া হয়। করোনা মহামারির পর এবারই সরাসরি আইজেএসও অনুষ্ঠিত হল।

বাংলাদেশের পক্ষে পদক জয় করেন, খুলনা জিলা স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী এস. এম. আব্দুল ফাত্তাহ ও কাজী নাদিদ হোসেন, ঢাকার উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী আজমাঈন আদিব এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী মো. নাফিজ নূর তাস্বিন। ইউরোপ, এশিয়া, আমেরিকার চল্লিশটি দেশের সঙ্গে প্রতিযোগিতা করে তারা এই পদক অর্জন করে।

কলম্বিয়া থেকে বাংলাদেশ দলের কান্ট্রি কো-অর্ডিনেটর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী বলেন, ‘এবছর আমরা খুব চ্যালেঞ্জের মধ্য দিয়ে, অল্প সময়ের প্রস্তুতিতে আইজেএসও-তে অংশ নিয়েছি। তার উপর, ৪২ ঘন্টার ট্রানজিট এবং ফ্লাইট শেষে ৮০০০ ফুট উচ্চতার শহরে জেটল্যাগ মানিয়ে নেওয়াও বেশ চ্যালেঞ্জিং ছিল। এতো কিছুর পরেও বাংলাদেশের এই সাফল্য আমাদেরকে বেশ উজ্জীবিত করেছে। বরাবরের মত ভাল ফলাফলের ধারাবাহিকতা আমরা ভবিষ্যতেও ধরে রাখব।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল অষ্টমবারের মত অংশ নিয়েছে। ৪০ দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞানের লিখিত পরীক্ষা ও সবগুলো বিষয়ের ব্যবহারিক পরীক্ষার উপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা। গত ৩ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। এর আগে গত সাত বছরে বাংলাদেশ দল ১২ টি রৌপ্য ও ১৭ টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিল।

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচন করে যৌথভাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। এবছর আয়োজক হিসেবে যুক্ত হয়ে ছিল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button