জনপদ ডেস্ক

ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা হালনাগাদ করছে ফেসবুক

জনপদ ডেস্ক: ফেসবুক তাদের ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা (প্রাইভেসি পলিসি) হালনাগাদ করছে। এটি আগামী ২৬ জুলাই থেকে কার্যকর হবে। বৃহস্পতিবার (২৬ মে) থেকে এই বার্তা পাঠানো শুরু করেছে মেটা। খবর বিবিসির।

ফেসবুক অ্যাকাউন্টে লগইন করলে ব্যবহারকারীরা একটি ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা (প্রাইভেসি পলিসি আপডেট) হালনাগাদ সম্পর্কিত বার্তা দেখতে পাচ্ছেন। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে নতুন এই নোটিফিকেশন পাঠানো হচ্ছে।

মেটা বলছে, ফেসবুকের যে ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা ছিল তারা তা নতুন করে লিখেছে। এ নীতিমালা ফেসবুক ব্যবহারকারীদের জন্য বুঝতে সহজ হবে। এখন থেকে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীর তথ্য কীভাবে ব্যবহার করতো তা ব্যবহারকারীর কাছে আরও পরিষ্কার হবে। ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ব্যবহারকারীরা আগের নীতিমালার সঙ্গে হালনাগাদ নীতিমালার পার্থক্যও দেখতে পাবেন। ২৬ জুলাই থেকে এটি কার্যকর হবে।

ভারতে শাওমির ৫ হাজার ৫০০ কোটি রুপির সম্পদ জব্দভারতে শাওমির ৫ হাজার ৫০০ কোটি রুপির সম্পদ জব্দ
এর আগে ফেসবুকের প্রাইভেসি নীতিমালা নিয়ে নানা সমালোচনার মুখে পড়তে হয়েছে ফেসবুক কর্তৃপক্ষকে। গ্রাহকের তথ্য ব্যবহার নিয়ে বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থার চাপের মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

এই হালনাগাদ নীতিমালা কেবল ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও অন্য মেটা পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য। এটি হোয়াটসঅ্যাপ, ওয়ার্কপ্লেস, ফ্রি বেসিকস, মেসেঞ্জার কিডস ও কোয়েস্ট ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এসব সেবাগুলোর নিজস্ব প্রাইভেসি নীতিমালা রয়েছে।

হালনাগাদ নীতিমালায় যে পরিবর্তন আসছে: মেটা বলছে, হালনাগাদ নীতিমালায় তারা আর ব্যবহারকারী তথ্য সংগ্রহ, ব্যবহার বা বিনিময় করার অনুমতি পাবে না। কীভাবে ব্যবহারকারীর তথ্য প্রক্রিয়াজাত করা হয় তা নিয়ন্ত্রণ করার পদ্ধতিতে দুটি পরিবর্তন আসবে। পোস্ট কে দেখতে পাবে আর কে পাবে না তা নিয়ন্ত্রণ করার জন্য নতুন একটি সেটিংস থাকবে ব্যবহারকারীর নিয়ন্ত্রণে। এ ছাড়া ব্যবহারকারী যেসব বিজ্ঞাপন দেখতে চান তা ব্যবস্থাপনার নতুন উপায় আসবে।

মেটা এক ব্লগ পোস্টে জানিয়েছে, তাদের তথ্য ব্যবহারের চর্চা এবং নতুন সার্ভিস বিষয়ক তথ্য আরও বিস্তারিত উদাহরণসহ ব্যবহারকারীর কাছে তুলে ধরা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button