Breaking Newsআন্তর্জাতিক

পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা, আন্তর্জাতিক চাপে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের ঊর্ধ্বগতির মধ্যে পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার তেলের ওপর নির্ভরশীল বিশেষ করে ভারত ও পাকিস্তানের মতো দেশগুলোর জাকার্তার প্রতি অসন্তোষ ক্রমেই বাড়ছে।

পাম তেল রফতানিতে ইন্দোনেশিয়া সরকারের নিষেধাজ্ঞায় বিশ্বজুড়ে ভোজ্য তেলের বাজার এখন আগুন। তবে এই নিষেধাজ্ঞা এক মাসের বেশি থাকবে না বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

রয়টার্সের এক প্রতিবেদন মতে, রফতানি বন্ধ থাকায় উদ্বৃত্ত তেল মজুদ রাখার জন্য জাকার্তার অবকাঠামো সক্ষমতা সীমিত। এছাড়া আন্তর্জাতিক ক্রেতাদের থেকেও ফের তেল রফতানি চালু করার ব্যাপারে চাপ ক্রমেই বাড়ছে।

বিশ্বের সবচেয়ে বড় পাম তেল রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া। দেশের বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে গত ২২ এপ্রিল স্বল্পমেয়াদী পদক্ষেপ হিসেবে তেল রফতানি নিষিদ্ধ ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। এরপর গত ২৮ এপ্রিল থেকে পাম তেল রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। এরপর বিশ্ববাজারে পাম তেলের দাম ৫০ শতাংশেরও বেশি বেড়েছে।

সয়াবিন, সূর্যমুখী, রেপসিডসহ অন্যান্য ভোজ্য তেলের দামও বেড়ে যায়। আকস্মিক এ ঘোষণায় বিপাকে পড়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ এশিয়ার দেশগুলো। যদিও পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হয়, রফতানি নিষেধাজ্ঞা শুধু পাম তেলের পরিশোধিত রূপ ‘পাম ওলিন’ রফতানিতেই দেওয়া হয়েছে, যা ভোজ্য তেল হিসেবে ব্যবহার হয়।

ইন্দোনেশিয়ার কর্মকর্তারা স্পষ্ট করেন, শুধু পরিশোধিত, হালকা ও গন্ধযুক্ত (আরবিডি) পাম ওলিনের রফতানি বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। অপরিশোধিত তেল ও পাম তেলজাত অন্যান্য পণ্য রফতানি অব্যাহত থাকবে। বিশ্লেষকরা মনে করছেন, পাম তেল রফতানির নিষেধাজ্ঞাও খুব তাড়াতাড়ি তুলে নেওয়া হবে।

তবে এরইমধ্যে ক্রেতা দেশগুলো বিশেষ করে ভারত ও পাকিস্তানে অসন্তোষ দানা বাধছে। আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার পাম তেল নিষেধাজ্ঞার ব্যাপারে এসব দেশ সরকারিভাবে এখনও প্রতিবাদ জানালেও অসন্তোষের চিহৃ প্রকট হয়ে উঠছে। বিশ্লেষকরা বলছেন, এসব দেশের সরকারগুলো বিষয়টি নিয়ে কথা বলার জন্য জাকার্তায় প্রতিনিধি পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

আলজাজিরাকে এক সাক্ষাৎকারে সিঙ্গাপুরে এস রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের (আরএসআইএস) সহযোগী গবেষক জেমস গিল্ড বলেন, ‘আমার কোনো সন্দেহ নেই যে, এ ব্যাপারে খুব শিগগিরই সরকারিভাবে অভিযোগ জানানো হবে। বিশেষ করে চলতি বছর বালি দ্বীপে জি২০ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে ইন্দোনেশিয়া। তখন বিষয়টি তুলে ধরা হবে। কারণ এটা (হঠাৎ তেল রফতানিতে নিষেধাজ্ঞা) গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার একটি দেশের পক্ষ থেকে আদর্শ আচরণ নয়।’

বিশ্লেষকদের হিসাবে ইন্দোনেশিয়ার পাম তেল পণ্য রফতানির প্রায় ৪০ শতাংশই আরবিডি ওলিন। ফলে রফতানি নিষেধাজ্ঞায় দেশটির পাম তেল উৎপাদক ও প্রক্রিয়াজাতকারীরা উদ্বেগে পড়েছেন। কারণ দেশটিতে যে পরিমাণ পাম তেল প্রয়োজন হয় তার দ্বিগুণের বেশি রফতানি হয়।

এ অবস্থায় অবকাঠামো সক্ষমতা সীমিত হওয়ায় উৎপাদিত বাড়তি তেল মজুদ রাখা তাদের জন্য কঠিন হবে। ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় পাম তেল অ্যাসোসিয়েশন জিএপিকেআইয়ের মহাসচিব এদি মারর্তোনো বলেন, ‘খুব সহজ হিসাব, যদি পাম তেল রফতানি সম্পূর্ণ নিষিদ্ধ হয় তবে এক মাস হওয়ার আগেই আমাদের সব ট্যাংক ভর্তি হয়ে যাবে। তেল রাখার আর জায়গা না থাকলে কারখানাগুলো নতুন ফল আর প্রক্রিয়াজাত করতে পারবে না। এতে তাজা পাম ফল পচে যাবে এবং তারা উৎপাদন কমাতে বাধ্য তবে।’

ইন্দোনেশিয়ার প্রধান অর্থমন্ত্রী আরল্যাংগ্গা হারতারর্তো তার ঘোষণায় বলেছিলেন, ‘রান্নার তেলের দাম প্রতি লিটার ১৪ হাজার রুপিয়া (৯৭ সেন্ট) হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।’ নিষেধাজ্ঞার আগে এ তেলের দাম উঠেছিল ২৬ হাজার রুপিয়ায়। কিন্তু গত শুক্রবার পর্যন্ত দাম ১৭ হাজার ২০০ রুপিয়াতে নেমে এসেছে।

সিঙ্গাপুরভিত্তিক এক ডিলার বলেন, এপ্রিল মাস শেষের হিসাব অনুযায়ী ইন্দোনেশিয়ায় প্রায় ৫০ লাখ টন পাম তেলের মজুদ রয়েছে। দেশটির মজুদ রাখার সক্ষমতা রয়েছে ৬০ থেকে ৭০ লাখ টন পর্যন্ত, যা এ মাসেই পূর্ণ হয়ে যাবে।

জিএপিকেআইয়ের হিসাব অনুযায়ী, ইন্দোনেশিয়া প্রতি মাসে প্রায় ৪০ লাখ টন পাম তেল উৎপাদন করে। ভোগ করে প্রায় ১৫ লাখ টন। ২০২১ সালে দেশটিতে পাম তেল উৎপাদন হয় পাঁচ কোটি ১৩ লাখ টন। নিজস্ব চাহিদায় ভোগ করা হয় এক কোটি ৮৪ লাখ টন।

মুম্বাইভিত্তিক ভোজ্য তেলের এক ডিলার বলেন, ‘পাম তেল রফতানিতে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে এটি একটি রাজনৈতিক সিদ্ধান্ত, ভোক্তাদের খুশি করার জন্য দেওয়া হয়েছে। কিন্তু এটি যদি দীর্ঘ সময় রাখা হয় তাহলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন।’

পাকিস্তানের ভোজ্য তেল পরিশোধন কোম্পানিগুলোর সংস্থা পিইওআরএর চেয়ারম্যান রশিদ জানমুদ বলেন, ‘ইন্দোনেশিয়ার পাম তেলের ক্রেতারা এরই মধ্যে তাদের রফতানি নীতি পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। জাকার্তাকে এ ব্যাপারে আরও বলা হবে।’

জানমুদ আরও বলেন, ‘ইন্দোনেশিয়ার উচিত বায়োডিজেল উৎপাদনে পাম তেলের ব্যবহার কমানো এবং নিষেধাজ্ঞা তুলে নেওয়া। যদি তারা নিষেধাজ্ঞা অব্যাহত রাখে তবে আমরা পাকিস্তান সরকারকে বলব ইন্দোনেশিয়া সরকারের সঙ্গে কথা বলতে সরবরাহ যাতে পুনরায় শুরু করা হয়।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button