Breaking Newsজাতীয়

ঈদে নামছে একাধিক নতুন লঞ্চ, টিকিট বিক্রি শুরু

জনপদ ডেস্ক: কয়েকদিন পরই ঈদের ছুটিতে ঢাকা ছাড়বে লাখো মানুষ। এর একটি বিরাট অংশ যাবে নৌপথে। করোনার দুই বছর পর এবার নেই কোনো বিধিনিষেধ। তার ওপর অন্য বছরের চেয়ে ঈদের ছুটিও লম্বা। স্বাভাবিকভাবেই বাড়বে যাত্রীর চাপ।

তাই ঈদ সামনে রেখে ডকইয়ার্ডগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রং করা, ইঞ্জিন মেরামত থেকে শুরু করে খুঁটিনাটি পরখ করে প্রস্তুত হচ্ছে লঞ্চগুলো। রুটে নতুন নামানো লঞ্চগুলোও বেছে নেওয়া হচ্ছে ঈদ মৌসুমকে।

ঈদ যাত্রার জন্য প্রস্তুত নৌযান, প্রস্তুত পল্টুন। মানুষের ঢল সামাল দিতে লঞ্চ মালিকদের সঙ্গে একাধিক বৈঠক করে নির্দেশনা দিয়েছে বিআইডব্লিউটিএ।

পুরানো লঞ্চের ত্রুটি বিচ্যুতি মেরামত করার পাশাপাশি এবার দক্ষিণাঞ্চলে ঈদ সামনে রেখে ছাড়া হবে একাধিক নতুন লঞ্চ। এরই মধ্যে শুরু হয়েছে আগাম বুকিং। এখন নির্বিঘ্ন ঈদ যাত্রার অপেক্ষা।

ঈদের জন্য আগাম টিকিট বিক্রি শুরু হয়ে গেছে। কাউন্টার ও অনলাইনে আগাম কেবিন বুকিং দেওয়া যাবে। যাত্রা নির্বিঘ্ন করতে ঈদের কয়েকদিনে বালুবাহী নৌযান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বিআইডব্লিউটিএ। এই নির্দেশনা যথাযথ পালন করার দাবি জানান লঞ্চ মালিকরা।

ঈদের উপচে পড়া ভিড় সামাল দিতে বিভিন্ন রুটের লঞ্চগুলো দিনে একাধিকবার যাত্রী পরিবহন করবে। তবে অতিরিক্ত যাত্রী পরিবহনে বিআইডব্লিউটিএ সতর্ক থাকবে বলে জানিয়েছেন সংস্থাটির অতিরিক্ত পরিচালক মো. গুলজার আলী।

দেশের ৪১টি নৌ রুটে কয়েকশ’ লঞ্চ ঈদে যাওয়া আসার যাত্রী পরিবহন করবে।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে লঞ্চের কেবিনের আগাম টিকিট ঢাকা নদীবন্দরে (সদরঘাট) অবস্থিত লঞ্চ কাউন্টারে আজ বুধবার (২০ এপ্রিল) থেকে বিক্রি করা হচ্ছে। সরকার নির্ধারিত ভাড়া নেওয়া হবে। আগামী ২৭ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত লঞ্চের ঈদের স্পেশাল সার্ভিস চলবে।

রোববার (১৭ এপ্রিল) বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই সভায় সভায় যাত্রীদের নিরাপদে লঞ্চে উঠার স্বার্থে ফ্লোটিং রেলিং বসানোর নির্দেশনা দেওয়া হয়। লঞ্চ মালিকেরা রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত রাস্তায় হকার ও গাড়ি পার্কিং বন্ধ, মাঝপথে লঞ্চ থামিয়ে চেকিং না করাসহ বিভিন্ন দাবি তোলেন।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে সংস্থাটির ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় লঞ্চ মালিক প্রতিনিধি, ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা অংশ নেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button