Breaking Newsআবহাওয়া

বাড়তে পারে তাপমাত্রা, হতে পারে বৃষ্টি

জনপদ ডেস্কঃ লঘুচাপের প্রভাবে সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে আগামী ২-৩ দিনের মধ্যে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

মো. হাফিজুর রহমান বলেন, লঘুচাপের প্রভাবে বুধবার (৯ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশে কুয়াশা পড়বে। এ সময় উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের ৬ জেলা এবং এক উপজেলায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। তবে বুধবারের মধ্যে তা চলে যেতে পারে।

তিনি বলেন, মঙ্গলবার দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, রাজশাহী, পাবনা, মৌলভীবাজার জেলা ও সীতাকুণ্ড উপজেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা একদিন আগে ছিল ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (৭ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, একদিনের ব্যবধানে সেখানে তাপমাত্রা বেড়ে হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সোমবারের মতো মঙ্গলবার সকালেও ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

মঙ্গলবার ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ ৮-১২ কিলোমিটার। আগামী বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) নাগাদ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button