আবহাওয়া

তাপমাত্রা বাড়বে আগামী সপ্তাহে

আরও দু’দিন একই রকম থাকার পর বাড়বে তাপমাত্রা। এক্ষেত্রে শনিবার থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার (৩ নভেম্বর) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরে ৩২ ডিগ্রি সেলসিয়াস। গত দু’দিনে তাপমাত্রা নেমে এসেছে ১৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

এ কারণে কেবল গ্রামাঞ্চল নয়, ঢাকার আশপাশের এলাকাগুলোতেও সন্ধ্যায় বের হতে হচ্ছে গরম কাপড় নিয়ে। তবে তাপমাত্রা এখন কমা-বাড়ার মধ্যে থাকলেও শীতকাল আসছে বলে সার্বিকভাবে তাপমাত্রা কমতেই থাকবে। নভেম্বরের মাঝামাঝি ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ার আভাস রয়েছে। এছাড়া ১ থেকে ২টি নিম্নচাপ হতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিত অংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। এই অবস্থায় বৃহস্পতিবার (৪ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আর দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় এ সময় উত্তর-পশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কিলোমিটার।

তিনি আরও জানান, আগামী দু’দিনে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন নেই। তবে বর্ধিত পাঁচদিনের আবহাওয়ায় শেষের দিকে তাপমাত্রা বাড়তে পারে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button