তথ্য প্রযুক্তি

আপনার গুগল অ্যাকাউন্টের মৃত্যুর পর কী হবে, ঠিক করে দিন আগেই

জনপদ ডেস্ক: মৃত্যুর পর আপনার গুগল অ্যাকাউন্টের তথ্যের কী হবে, তা আগে থেকেই ঠিক করে দেওয়ার ব্যবস্থা রেখেছে সার্চ জায়ান্টটি।
আপনি যদি গুগলের মূল সেবাগুলো, যেমন জিমেইল, ম্যাপস, সার্চ এবং ফটোজ ব্যবহার করেন, তবে ধরে নেওয়া যায়, গুগল আপনার সম্পর্কে অনেক তথ্য জানে, আবার নিজেও অনেক তথ্য গুগলকে দিয়েছেন। যেমন ফটোজে হাজার হাজার ছবি থাকতে পারে, ড্রাইভে হাজারো ফাইল থাকতে পারে, আবার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য কিংবা গুরুত্বপূর্ণ নথিও সংরক্ষণ করে রাখতে পারেন। আপনার মৃত্যুর পর সে তথ্যগুলোর কী হবে, বা কে ব্যবহার করতে পারবেন, তা আগে থেকেই ঠিক করে দেওয়া ভালো।

যেভাবে ঠিক করে দেবেন
দীর্ঘদিন গুগল অ্যাকাউন্ট ব্যবহার থেকে বিরত থাকলে, অর্থাৎ আপনার অ্যাকাউন্টে নির্দিষ্ট সময় পর্যন্ত কোনো কার্যক্রম না পেলে, সেটি নিষ্ক্রিয় করে দেবে গুগল। কখন আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় বলে গণ্য করা হবে এবং এরপর সেই অ্যাকাউন্টের পরিণতি কী হবে, তা ঠিক করে দেওয়ার অপশন আছে গুগলে। সময়টা ১৮ মাসের বেশি হতে পারবে না।

চাইলে বিশ্বাসযোগ্য কারও সঙ্গে অ্যাকাউন্টটি শেয়ার করতে পারেন। আবার গুগলকেই বলতে পারেন, অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার সময় যেন সব তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়। কাজটি করা যাবে ইন–অ্যাক্টিভ অ্যাকাউন্ট ম্যানেজার ওয়েবসাইটে গিয়ে।

অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার আগে গুগল কত সময় অপেক্ষা করবে, তা ঠিক করে দিতে হবে শুরুতেই। সঙ্গে ই–মেইল আইডি, ফোন নম্বর এবং অন্যান্য তথ্য দিতে হবে।

এরপর গুগল আপনাকে দশজন পর্যন্ত মানুষ নির্বাচনের সুবিধা দেবে। আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয়ের সময় এখানে ঠিক করে সেসব মানুষকে জানাবে গুগল। গুগল অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার পর জিমেইল ঠিকানায় কেউ ই-মেইল পাঠালে, তাঁদের জন্য স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর ব্যবস্থাও করা যায় এখান থেকে।

আর কাউকে গুগল অ্যাকাউন্টের অ্যাকসেস দিতে না চাইলে কারও ই-মেইল ঠিকানা যোগ না করলেই হলো। সে ক্ষেত্রে আপনার তথ্য মুছে ফেলা হবে, অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার পর কেউ সে তথ্য আর পাবেন না।

আপনি যখন কারও ই-মেইল যোগ করবেন, তখন তাঁর সঙ্গে কী কী তথ্য শেয়ার করবেন তা ঠিক করে দেওয়ার দীর্ঘ তালিকা দেখাবে। সেখানে গুগল পে, গুগল ফটোজ, গুগল চ্যাট, লোকেশন হিস্ট্রি এবং গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে যা যা করেছেন, সেগুলো দেখতে পাবেন।

অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার পর নির্ধারিত ব্যক্তিরা তিন মাস সময় পাবেন তথ্য পুনরুদ্ধারের জন্য।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button