জাতীয়

প্রধানমন্ত্রীর দূরদর্শীতায় করোনা মোকাবেলা করেও অর্থনীতি সচল: স্পিকার

জনপদ ডেস্ক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে করোনা অতিমারি মোকাবেলা করে বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখা সম্ভব হয়েছে। তার ঐকান্তিক প্রচেষ্টায় দেশের মানুষের সার্বিক সুরক্ষা নিশ্চিত হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনস্থ শপথ কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহায়তায় জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ এসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি)’র তিনটি উপ-কমিটির যৌথ সভায় তিনি এসব কথা বলেন। ভার্চুয়ালী যুক্ত হয়ে স্পিকার আরো বলেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যগণকে আরো দায়িত্বশীল ও প্রতিশ্রুতিশীল ভূমিকা রাখতে হবে। করোনাকালে নারী, শিশু ও যুব উন্নয়নে যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা থেকে বেরিয়ে আসার জন্য উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হওয়ায় অভিভাবক, কমিউনিটি প্রতিনিধি, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতামূলক কার্যক্রম বাড়ানোর আহ্বান জানান তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সামনের দিকে এগিয়ে যেতে উপ-কমিটির সদস্যগণের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ জরুরি। এর মাধ্যমে আগামী দিনের লক্ষ্য নির্ধারিত হবে। তিনি বলেন, দেশের অনেক অঞ্চলে এখনো প্রকল্প কার্যক্রম শুরু করা যায়নি। প্রত্যন্ত অঞ্চল ও হাওর এলাকাগুলোতে উপ-কমিটির কর্মকান্ড বিস্তৃত করতে প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি। ২০২২ সাল থেকে ইউএনএফপিএ যে প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে তাতে বর্তমান প্রকল্পের প্রতিফলন থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সরকারী প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ স ম ফিরেজের সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির উপাধ্যক্ষ আব্দুস শহীদ, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শামসুল হক টুকু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক, সংসদ সদস্য মো. ফখরুল ইমাম, উম্মে ফাতেমা নাজমা বেগম, নজরুল ইসলাম বাবু, আরমা দত্ত ও শামীমা আক্তার খানম এবং জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button