আন্তর্জাতিক

মডার্নার ‘দূষিত ডোজে’ জাপানে ২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: দূষণ শনাক্ত হওয়ায় মডার্নার বিপুল সংখ্যক টিকা স্থগিত হয়ে যাওয়ার আগেই দূষিত ডোজ নেওয়ায় জাপানে অন্তত দু’জনের প্রাণহানি ঘটেছে। শনিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, মডার্নার দ্বিতীয় ডোজ নেওয়ার কয়েকদিনের মধ্যে চলতি মাসে মারা যাওয়া ওই দুই ব্যক্তির বয়স ৩০ এর কোটায়।

দূষণ শনাক্ত হওয়ায় গত বৃহস্পতিবার যে তিনটি লটের টিকা স্থগিত করা হয়েছিল; সেই লটের একটি থেকে তারা টিকা নিয়েছিলেন। তাদের মৃত্যুর কারণ জানতে তদন্ত করা হচ্ছে।

টিকায় দূষিত উপাদান পাওয়ার পর গত বৃহস্পতিবার জাপানের ৮৬৩টি টিকাকেন্দ্রে সরবরাহ করা মডার্নার ১৬ লাখ ৩০ হাজার ডোজের প্রয়োগ স্থগিত করা হয়। মডার্নার স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল কিছু শিশিতে দূষণের খবর পাওয়ার এক সপ্তাহের বেশি সময় পর এসব টিকার প্রয়োগ স্থগিতের ঘোষণা আসে।

দেশটির সরকার এবং মডার্না বলেছে, তাদের টিকায় নিরাপত্তা অথবা কার্যকারিতা নিয়ে কোনও সমস্যা শনাক্ত হয়নি। শুধুমাত্র পূর্ব-সতর্কতা হিসেবে টিকার ডোজ স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে বলেছে, টিকায় ধাতব পদার্থের উপস্থিতির কারণে ডোজগুলো দূষিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button