জাতীয়টপ স্টোরিজরাজনীতি

বেগম আইভি রহমানের ১৭ তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: জেবুন্নাহার আইভি জন্মেছিলেন অনেকটা সোনার চামচ মুখে নিয়ে। বাংলাদেশ আওয়ামী লীগের জনপ্রিয় নেত্রীদের মধ্যে অন্যতম একজন নেত্রী ছিলেন। তিনি ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চন্ডিবের গ্রামের সম্ভ্রান্ত কামাল সরকারের বাড়িতে জন্মগ্রহণ করেন। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী এবং বাবা জালালউদ্দিন আহমেদ ছিলেন স্বনামধন্য শিক্ষাবিদ, ঢাকা কলেজের অধ্যক্ষ ছিলেন। আট বোন ও চার ভাইয়ের মধ্যে পঞ্চম আইভি রহমান বেড়ে ওঠেন যৌথ পরিবারে। তাঁর প্রাথমিক শিক্ষাজীবন শুরু হয় জন্মভূমি ভৈরবে। তিনি ১৯৬০ সালে বাংলাবাজার স্কুল থেকে এসএসসি পাশ করেন। ১৯৬৯ সালে ইডেন মহিলা কলেজ থেকে স্নাতক এবং ১৯৭২-৭৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

জেবুন্নাহার আইভি ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণীতে অধ্যয়নকালে তৎকালীন তুখোর ছাত্রনেতা জিল্লুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তিনি বিয়ের পর হয়ে গেলেন আইভি রহমান। জিল্লুর রহমানের সঙ্গে বিয়ের পর থেকেই তিনি তাঁর নিত্যসঙ্গী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন তাঁদের বিয়ের অন্যতম উদ্যোক্তা ও প্রধান সাক্ষী। বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে পারিবারিকভাবেও সম্পর্কিত ছিলেন আইভি রহমান। তাঁর বড় বোন শামসুন্নাহার সিদ্দিক বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার শাশুড়ি। সেদিক থেকে আইভি রহমান শেখ রেহানার খালাশাশুড়ি। তাঁদের দুই কন্যা তানিয়া বাখ্ত ও তনিমা রহমান ময়না এবং একমাত্র পুত্র নাজমুল হাসান পাপন।

ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে আইভি রহমান অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক রাজনৈতিক বর্ণাঢ্য জীবন শুরু করেন।
ছাত্রজীবনেই বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে আইভি রহমান সম্পৃক্ত হয়েছেন। ১৯৬৯-এর আইয়ুববিরোধী আন্দোলনে ছিল তাঁর সক্রিয় ভূমিকা। ১৯৬৯ সালে মহিলা আওয়ামী লীগ প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব নেন। মহান মুক্তিযুদ্ধের সময় আইভি রহমান ফার্স্ট এইড প্রশিক্ষণ নেন, অন্য নারীদের প্রশিক্ষণেও নেতৃত্ব দেন। দেশমাতৃকার টানে কাজ করেন স্বাধীন বাংলা বেতারেও। মা, মাটি, দেশ ও স্বাধীনতা বিষয়ক বিভিন্ন কথিকার মাধ্যমে মুক্তিযোদ্ধাদের মনোবল ও উদ্যম সৃষ্টিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭৮ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক হন এবং ১৯৮০ সালে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব নেন। ২০০৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়েছেন।

রাজনীতির পাশাপাশি সমাজকল্যাণমূলক কাজেও তিনি সম্পৃক্ত ছিলেন। বাংলাদেশ মহিলা সমিতি পুনর্গঠন এবং সমাজসেবায় রয়েছে তাঁর যুগান্তকারী ভূমিকা। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি যথাক্রমে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও বাংলাদেশ মহিলা সমিতির সভাপতি ছিলেন। দীর্ঘদিন তিনি জাতীয় অন্ধ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধ এবং সমাজসেবার ক্ষেত্রে অনন্য ও গৌরবোজ্জ্বল ভূমিকা রাখার জন্য আইভি রহমান-কে স্বাধীনতা দিবস পুরস্কার-২০০৯ (মরণোত্তর) প্রদান করা হয়। সামাজিক, রাজনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত আইভি রহমান পরিবার ও সন্তান-সন্ততির প্রতি দায়িত্ব-কর্তব্য পালনে সদা নিষ্ঠাবান ছিলেন। তাঁর একমাত্র সুযোগ্য পুত্র নাজমুল হাসান পাপন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে এমবিএ ডিগ্রিধারী। বর্তমানে তিনি ভৈরব-কুলিয়ারচর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি। তাঁর বড় মেয়ে তানিয়া বাখ্ত বাংলাদেশ মহিলা সমিতির সাধারণ সম্পাদক।

একাধারে সমাজসেবক, রাজনীতিবিদ, সহযোদ্ধা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আইভি রহমান আজীবন বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করেছেন। বঙ্গবন্ধুহীন বাংলাদেশে শান্তির পথ অবলম্বন করে শেখ হাসিনার পাশে থেকেছেন। সুস্থ, সুন্দর সমাজ বিনির্মাণের জন্য আমরণ লেখালেখি করেছেন।
২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলায় আহত হয়ে ৪ দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।
জাতি আজও মেনে নিতে পারেনি আইভি রহমানের অকালপ্রয়াণ।

আজীবন সংগ্রামী, প্রগতিশীল, অসাম্প্রদায়িক ও শান্তিপ্রিয় ব্যক্তিত্ব আইভি রহমানের মৃত্যুবার্ষিকীতে জানাই বিনম্র শ্রদ্ধা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button