আন্তর্জাতিক

৪ মাসে ২৪ হাজার তালেবান হতাহতের দাবি

জনপদ ডেস্ক: গত চার মাসে তালেবানের ২৪ হাজার সদস্য নিহত ও আহত হয়েছেন বলে দাবি করেছে আফগানিস্তানের স্টেট মিনিস্ট্রি ফর পিস অ্যাফেয়ার্স।

আফগানিস্তানের গণমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়।

স্টেট মিনিস্ট্রি ফর পিস অ্যাফেয়ার্সের দাবি, সরকারি বাহিনীর সঙ্গে লড়াইয়ে গত চার মাসের ২৪ হাজারের বেশি তালেবান যোদ্ধা নিহত ও আহত হয়েছেন।

ওই মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত চার মাসে (এপ্রিল থেকে জুলাই পর্যন্ত) তালেবান দেশের বিভিন্ন অঞ্চলে ২২ হাজার হামলা চালিয়েছে। এসব হামলার ফলে নিহত ও আহত হয়েছেন ২৪ হাজারের মতো তালেবান যোদ্ধা। এ সময়ের মধ্যে নারী ও শিশুসহ পাঁচ হাজার ৭৭৭ বেসামরিক লোক নিহত হয়েছেন।

স্টেট মিনিস্ট্রি ফর পিস অ্যাফেয়ার্সের কর্মকর্তা সাইয়েদ আবদুল্লাহ হাশেমী বলেন, দেশের বাইরে থেকে আফগানিস্তানে ১০ হাজারের বেশি যোদ্ধা ঢোকার কারণে সহিংসতা অনেকে বেড়েছে। এতে একটা বিষয় স্পষ্ট সেটি হলো— আফগানিস্তানে যুদ্ধে বিদেশিরা জড়িত রয়েছে।

জাতীয় পুনর্মিলনে উচ্চ পরিষদের (এইচসিএনআর) উপপ্রধান আতাউল্লাহ সালিম বলেন, আফগানিস্তানে বর্তমানে যে যুদ্ধ চলছে তা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বৈধ নয়। তালেবানকে অবশ্যই সহিংসতা বন্ধ করতে হবে।

স্টেট মিনিস্ট্রি ফর পিস অ্যাফেয়ার্সের দাবি সম্পর্কে তালেবান কোনো মন্তব্য করেনি।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা। এর মধ্যে দেশের প্রায় অর্ধেকেরও বেশি জেলার দখল নিয়েছে তালেবান। সশস্ত্র গোষ্ঠীটির এ অগ্রযাত্রা রুখতে হিমশিম খাচ্ছে আফগান সরকার। গজনি, তখর, কান্দাহার, হেলমান্দ ও বাগলনসহ দেশের বিভিন্ন প্রদেশে এখনও তীব্র লড়াই চলছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button