জাতীয়টপ স্টোরিজ

ভাসানচরে প্রধানমন্ত্রীর উপহার

জনপদ ডেস্ক: নোয়াখালীর ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের স্বনির্ভর করতে নানা উপহার সামগ্রী পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৬ ‍জুলাই) সকালে রোহিঙ্গাদের হাতে সেই উপহার সামগ্রী তুলে দেওয়া হয়েছে।

ভাসানচরে তখন মাত্র ভোরের আলো ফুটতে শুরু করেছে। আর এর মাঝেই ওয়্যার হাউসের সামনে শুরু হয় উৎসবের আনন্দ। রোহিঙ্গা তরুণরাই প্রধানমন্ত্রীর দেওয়া উপহার ভ্যান চালিয়ে মাঠে নিয়ে আসে। এর মধ্যে ভ্যান গাড়ি যেমন রয়েছে, তেমনি রয়েছে সেলাই মেশিন, মাছ ধরার জাল, গরু-ছাগল, সেলুনের উপকরণ, কাঠ মিস্ত্রি ও ইলেকট্রিশিয়ানের যন্ত্রপাতি।

শরণার্থী বিষয়ক কমিশনের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, যদি এ জিনিসগুলো রোহিঙ্গারা পায়, তবে তাদের জীবিকার ব্যবস্থা হয়। এতে তাদের অনেক উপকার হয়। তাদের খাদ্যের যে যোগান, পুষ্টির যে যোগান, সেগুলো তারা কিনতে পারবে।

ভাসানচর আশ্রয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক কমডোর রাশেদ সাত্তার বলেন, ৪ থেকে সাড়ে ৪ হাজার পরিবারকে যদি আমরা কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারি, তবে এই ভাসানচরে যারা বসবাস করছে, তাদের সবারটাই কভার হবে। ইতোমধ্যে অর্ধেকের বেশি কভার করা হয়েছে।

প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের তালিকায় রয়েছে অন্তত ১৩ রকমের উপকরণ। বাদ যায়নি গরু-ছাগলও। জীবিকার উৎস পেয়ে সবচেয়ে বেশি খুশি স্থানীয় তরুণরা। তারা বলেন, এসব উপহারে আমাদের অনেক উপকার হয়েছে।

গত বছরের ৩ ডিসেম্বর থেকে ভাসানচরে আসার পর সেলাই প্রশিক্ষণ পেয়েছিল রোহিঙ্গা নারীরা। এবার তাদের হাতে তুলে দেয়া হয়েছে সেলাই মেশিন। করা হলো কর্মসংস্থানের ব্যবস্থা।

এ নারীরা বলেন, কাপড় সেলাই করে টাকা আয় করবো। আমরা নিজের পায়ে দাঁড়াতে পারবো। এতে আমরা অনেক খুশি।

ছয় দফায় কক্সবাজারের টেকনাফ-উখিয়া থেকে ১৮ হাজারের বেশি রোহিঙ্গাকে নিয়ে আসা হয়েছে ভাসানচরে। পর্যায় ক্রমে ১ লাখ রোহিঙ্গাকে এখানে আনা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button