টপ স্টোরিজরাজশাহী

নগরীতে টিসিবির পণ্য ক্রয়ে গাদাগাদি, পুলিশের নিরবতা

প্রধান প্রতিবেদক: রাজশাহী অঞ্চলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণের হার। প্রতিদিন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে রামেক হাসপাতালে মৃত্যুর মিশিল বেড়েই চলেছে। এমন ভয়াবহ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজশাহী জেলা প্রশাসক গত ১০ জুন রাজশাহী সার্টিক হাউসে জরুরী সভা ডাকে। সভায় সিদ্ধান্ত হয় করোনা মহামারি নিয়ন্ত্রণে এখনি লকডাউনের প্রয়োজন।

সেই মোতাবেক গত ১১ জুন শুক্রবার হতে এক সপ্তাহের জন ১৭ জুন পর্যন্ত রাজশাহী নগরীতে সর্বাত্নক কঠোর লকডাউন ঘোষণা করা হয়।

সেদিন হতেই পুলিশ প্রশাসনসহ অন্যান বাহিনী রাজশাহী নগরীতে সবধরনের সমাগত, সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ ও নগরীহতে কোন প্রকার যানবাহন বাইরে যেতে না দেওয়া ও যানবাহন ঢুকতে দিচ্ছে না। যারা অপ্রয়োজনে বের হচ্ছেন তাদের কে জরিমানার আওতায় আনছে ট্রাফিক পুলিশ ও দায়িত্বে নিয়োজিত ম্যাজিস্ট্রেট।

এছাড়াও সকল প্রকার স্বাস্থ্যবিধি মানার জন্য প্রশাসন হতে মাইকিং করা হচ্ছে প্রতিনিয়ত সর্বাত্নক লকডাউনের এই যখন অবস্থা, তখন রাজশাহী নগরীতে টিসিবির পণ্য বেঁচা কেনার পয়েন্ট গুলোতে দেখা দিয়েছে স্বাস্থ্য বিধি লঙ্ঘন ও সামাজিক দূরত্বর কোন বালাই না মেনে গাদাগাদি করে পণ্য বেঁচা কেনার কার্যক্রম।

পয়েন্ট গুলোতে পুলিশ দায়িত্ব পালন করলেও সামাজিক দূরত্ব মানার ক্ষেত্রে ক্রেতাদের কোন প্রকার চাপসৃষ্টি করতে দেখা যায়নি।

নগরীর রেলগেট, সাহেব বাজার বড়মসজিদসহ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে একই রকম চিত্র। গত রোববার নগরীর রেলগেট এলাকার সকাল ১১ টায় সরেজমিন গিয়ে দেখা যায়, টিসিবির নির্ধারিত ট্রাকে তেল, পেঁয়াজ,ডালসহ অন্যান সামগ্রী বিক্রি করেছে ডিলালের লোকজন। অপর দিকে কোন প্রকার সামাজিক দূরত্ব না মেনে লম্বা লাইন ধরে দাঁড়িয়ে আছে নারী-পুরুষ ক্রেতারা। এদের কারো মধ্যে মুখে মাস্ক না ব্যবহার করতে দেখা গেছে ।

কিছুক্ষণ পর পর পণ্য নেবার জন্য একে অপরকে ঠেলাঠেলি করতে দেখা গেছে। এসব পয়েন্ট গুলোতে পুলিশ দায়িত্ব পালন করলেও করোনার এই মহামারিতে ও লকডাউন পালনের পরিস্থিতিতে জনসাধারণকে সামাজিক দূরত্ব মানাতে ও মাস্ক পরিধান করতে কার্যকর উদ্যোগ করতে দেখা যায় নি। বেশী হুড়োহুড়ি শুরু হলে হ্যান্ড মাইকিং দিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করছে পুলিশ।

অপর দিকে মঙ্গলবার (১৫ জুন) রাজশাহী সাহেব বাজার বড়মসজিদ মোড় এলাকায় গিয়ে দেখা গেছে টিসিবির পণ্য কেনার জন্য দীর্ঘ লাইন। নারী পুরুষ উভয়েই মসজিদ হতে মেইন রাস্তা পেরিয়েও লাইন ধরে দাঁড়িয়ে আছে। ক্রেতার সংখ্যা অনেক বেশী হওয়াতে মাঝে মধ্যে চিৎকার ও হুড়োহুড়ি করছে।

তবে করোনার ভয়ে কোন ক্রেতাকে সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি। আবার কেউ কেউ মাস্ক পরিধান না করেই লাইন ধরেছে। নারী পুরুষের দুই লাইনের মধ্যে পুলিশ দায়িত্ব পালন করলেও তাদের কে সামাজিক দূরত্ব মানার জন্য কোন চাপ সৃষ্টি করতে দেখা যায়নি।

এমন হুড়োহুড়ি ও শারীরিদ দূরত্ব না মেনে পণ্য ক্রয় করা ঠিক হচ্ছে কিনা এমন কয়েক জনের সাথে কথা বলা হলে তাদের কেউ কেউ কোন মন্তব্য না করেই লজ্জায় মুখ ঢেকে নেন। আবার কেউ কেউ বলেন, এই ভাবে না নিলে করে পণ্য ক্রয় করতে পারা যায় না বলে জানান।

এসব চিত্র দেখে নগরবাসীর অনেকেই বিরুপ মন্তব্য করেন এবং পুলিশকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ জানান ।

এই বিষয়ে আরএমপি’র মূখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস বলেন, যেসব পয়েন্ট গুলোতে টিসিবির পণ্য বিক্রয় করা হচ্ছে সেখানে পুলিশ কর্তব্য পালন করছে এবং যারা পণ্য ক্রয় করতে আসতে তাদের সচেতন করা হচ্ছে। এছাড়াও তিনি বলেন, টিসিবির পণ্য অল্প সময়ের জন্য বিক্রয় হয় সেক্ষেত্রে সমান ভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তবে আগামীতে আরো কিভাবে নিয়ন্ত্রণ করা যায় সেই বিষয়টি দেখবেন বলে জানান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button