টপ স্টোরিজস্বাস্থ্য ও চিকিৎসা

টিকা নিলেও শতভাগ সুরক্ষা নয়: ডা. এবিএম আব্দুল্লাহ

জনপদ ডেস্ক: দুই ডোজ টিকা নেওয়ার পরও করোনা থেকে শত ভাগ সুরক্ষা পাওয়া যাবে না। এ জন্য টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে বারবার তাগিদ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ।

কয়েক দিনের ব্যবধানে রাজধানীর করোনা হাসপাতালগুলোতে আগের তুলনায় রোগী বেড়েছে কয়েক গুণ। কোনো কোনো ক্ষেত্রে করোনার টিকাগ্রহীতারাও আক্রান্ত হচ্ছেন কোভিড-১৯-এ। বিশষজ্ঞরা বলছেন, টিকা নেওয়ার পর স্বাস্থ্যবিধি না মানলে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যাবে।

বেসরকারি চাকরিজীবী কবির হোসেন সপরিবারে করোনায় আক্রান্ত হন ১৪ মার্চ। স্বাস্থ্যবিধি মানলেও জনসমাগম এড়াতে না পারার কারণেই আক্রান্ত হন তারা। যদিও এর মাত্র ১০ দিন আগে করোনার টিকা নেন তিনি ও তার স্ত্রী।

গত সপ্তাহেও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে যেখানে সক্ষমতার থেকে রোগীর সংখ্যা ছিল প্রায় অর্ধেক। ১৬ মার্চ থেকে হঠাৎ করেই ২৫০ শয্যার এ হাসপাতালে রোগীর সংখ্যা গিয়ে দাঁড়ায় ৩৩৯ জনে। রাজধানীর কোনো হাসপাতালের আইসিইউ ফাঁকা নেই বললেই চলে।

বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন নেওয়ার পর স্বাস্থ্যবিধি না মানার কারণেই আবারো করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, আমরা যখন দ্বিতীয় ডোজ টিকা দেব সেটাও দুই মাস পরে মানে ৮ সপ্তাহ, যেহেতু দেরি আছে তখন কিন্তু আরও অ্যান্টিবডি তৈরি হয়ে যাব। তাতেও কিন্তু একসময় প্রটেকশন আসবে না। আমাদের দেশে টিকাটা দেওয়া হয় অক্সফোর্ড বা অ্যাস্ট্রাজেনেকার, ২ ডোজ টিকা নেওয়ার পর ৯০ বা ৯২ বা ৯৫ ভাগ হবে প্রটেকশন দেবে, ১০০ ভাগ কিন্তু প্রটেকশন (সুরক্ষা) দেবে না। সে জন্য একটা কথা বারবার বলা হচ্ছে টিকা নিলেও আমাদের স্বাস্থ্যবিধি মানতে হবে।

দেশের বাইরে থেকে যারা আসছেন তাদের কঠোর মনিটরিংয়ের তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button