ক্যাম্পাসরাজশাহীশিক্ষাসারাবাংলা

রাবিতে পরীক্ষার্থীদের জন্য হল খোলার দাবি

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের আটকে থাকা পরীক্ষা নেয়ার পূর্বে স্বাস্থ্যবিধি মেনে হল খোলার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও প্রক্টর লুৎফর রহমানকে শতাধিক শিক্ষার্থীর স্বক্ষরকৃত স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশন ও ছাত্র অধিকার পরিষদ।

স্মারকলিপিতে হল খুলে দিয়ে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতসহ বেশকিছু দাবি উল্লেখ করে পরীক্ষা নেয়ার আহ্বান জানিয়েছে তারা।

মঙ্গলবার বেলা সাড়ে ১২ টার দিকে উপ-উপাচার্য ও প্রক্টরের সঙ্গে সাক্ষাৎ করে ছাত্র ফেডারেশনের সভাপতি ও ছাত্র অধিকার পরিষদের একাংশ মিলে স্মারকলিপি প্রদান করেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের সভাপতি মোহব্বত হোসেন মিলন।

মহব্বত হোসেন মিলন জানান, উপ-উপাচার্য ও প্রক্টর স্যারের কাছে আমরা স্মারকলিপি প্রদান করেছি। তাঁরা আমাদের আশ্বস্ত করেছেন যে ভিসি স্যারের সঙ্গে কথা বলে হল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রশাসনকে দেয়া স্মারকলিপিতে তারা যে দাবিগুলো উল্লেখ করেন তা হলো, ১.স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে হল খুলে দিতে হবে। ২.হলে স্বাস্থ্য সম্মত খাবার নিশ্চিত করতে হবে। ৩.একাডেমিক ভবনের প্রতিটি গেট, ক্লাশরুমসহ সর্বত্র হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ নিশ্চিত করতে হবে।
৪. শরীরের তাপমাত্রা নির্ণয় করার ব্যবস্থা করতে হবে। ৫.সকলের জন্য মাস্ক বাধ্যতামূলক করতে হবে। ৬.টয়লেট পরিষ্কার রাখার ব্যবস্থা করতে হবে। ৭.মেডিকেল সেন্টারে ডাক্তারদের আরো তৎপর করে তুলতে হবে এবং এ্যাম্বুলেন্স সেবা সহজতর করতে হবে। ৮.পর্যায়ক্রমে অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের পরিক্ষা নেওয়ার ব্যবস্থা করতে হবে।

স্মারকরিপিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন অনার্স-মাস্টার্সের আটকে থাকা পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত গ্রহন করেছে। প্রশাসনের পরিক্ষা নেওয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। কিন্তু আমরা জানতে পেরেছি পরীক্ষার সময় হল খুলে দেওয়া হবে না। যার ফলে শিক্ষার্থীরা চরম বিপদের মুখে পড়বে। এছাড়াও বাইরে মেস বা বাসায় থাকলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাবে। এটা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। আবার মেস বা বাসা ভাড়া নিয়ে থাকার মত অবস্থা অধিকাংশ শিক্ষার্থীরই নেই। ফলে এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের জন্য বাইরে থেকে পরীক্ষা দেওয়া অসম্ভব হয়ে পড়বে। এতে পড়াশুনার ব্যপক ক্ষতি হবে এবং শিক্ষার্থীদের রেজাল্ট খারাপ হওয়া আশংকা রয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করবে।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর থেকেই আবাসিক হল বন্ধ রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button