চট্টগ্রামতথ্য প্রযুক্তিসারাবাংলা

চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলির প্রথম বর্ষপূর্তি উদযাপন

জনপদ ডেস্ক: যারা নতুন কিছু করতে চান তাদের জন্য ই-কমার্স একটি ভালো প্লাটফর্ম। যা তাদের ব্যবসা এগিয়ে নিতে সহায়তা করবে। ই-কমার্সের প্রসার শুধু দেশের মধ্যে নয় সারা বিশ্বে ছড়িয়ে আছে।

শনিবার (২১ নভেম্বর) সকাল ১১টায় জিইসি কনভেনশন সেন্টারে চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলির (সেফ) প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ই-কমার্স পদ্ধতির মাধ্যমে বাংলাদেশের যেকোনো উদ্যোক্তা বিশ্বের যে কোনো দেশে পণ্য বিক্রি করতে পারেন। এটি ডিজিটাল বাংলাদেশের একটি বড় সাফল্য। এর ফলে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। বাংলাদেশে ই-কমার্স ব্যবসাকে আরও গতিশীল করতে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার, যা অব্যাহত আছে।

এসময় চট্টগ্রামে ই-কমার্সের সঙ্গে জড়িতদের আন্তরিক ধন্যবাদ জানান তিনি। চট্টগ্রামের ৫০ জন উদ্যোক্তার অংশগ্রহণে দেড়শতাধিক স্টল স্থান পেয়েছে পণ্য প্রদর্শনীতে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ই-ক্যাবের পরিচালক (কমিউনিকেশন অ্যাফেয়ার্স) সৈয়দ রহমান, পরিচালক (করপোরেট অ্যাফেয়ার্স) আসিফ আনাফ, দারাজ’র রিজিওনাল কমার্শিয়াল মো. ইরফানুল করিম, ইনভেস্টমেন্ট কমিটি অব ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যান ফারাহ মাহমুদ তৃণা, রুহুল কুদ্দুস, ইএসডিপির ট্রেনিং কো-অর্ডিনেটর ভবসিন্ধু গায়েন, বারকোড গ্রুপের প্রতিষ্ঠাতা মনজুরুল হক, অনেস্ট’র অ্যাডমিন বাদল সৈয়দ, সফল উদ্যোক্তা লোকমান হাকিম, তিলোত্তমা চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা সাহেলা আবেদিন, ডি ইঞ্জিনিয়ারস ক্লাবের প্রতিষ্ঠাতা সৌমেন কানুনগো সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

চট্টগ্রামে ই-কমার্স ব্যবসা করেন এবং অনলাইনের বিভিন্ন ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জড়িতদের একই প্লাটফর্মে এনে ব্যাবসায়িক উন্নয়নের জন্য গত বছরের ২১ নভেম্বর ফেসবুকভিত্তিক গ্রুপ ‘চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি’ (সেফ) এর যাত্রা শুরু হয়। ক্রেতাবান্ধব উদ্যোক্তা তৈরি করাই এই ফ্যামিলির মূল লক্ষ্য। প্রতিমাসে বিনামূল্যে ৪০ জন নতুন উদ্যোক্তাকে মাসব্যাপী ২৪টি ক্লাস এবং ৩৬টি টাস্কের মাধ্যমে প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করে আসছে। যার মাধ্যমে এই পর্যন্ত ৩০০ উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ‘সেফ’র আছে আরও বিভিন্ন প্রকল্প আছে, যার মাধ্যমে হাতে কলমে উদ্যোক্তাদের ব্যবসার কাজে সহায়তা করা হচ্ছে। ইতিমধ্যে প্রায় ১০০ নতুন উদ্যোক্তা গড়ে তোলা হয়েছে, যারা নিজেদের এবং অন্যের কর্মসংস্থান করে চলেছেন।

ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘সেফ’ পরিচালনা করেন সাগর দে, সঞ্জয় চৌধুরী, তৌহিদুল ইসলাম, জহিরুল আলম তুহিন সহ ১৭ জন মডারেটর এবং ৬ জন টিম লিডার। এই আয়োজনের টাইটেল স্পন্সর দারাজ বাংলাদেশ লিমিটেড।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button