ক্যাম্পাস

রাজশাহী বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারের অপসারণের দাবি

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম এ বারীর অপসারণের দাবিতে কলম বিরতি ঘোষণা করেছেন অফিসার সমিতি। আগামী ২২ ও ২৩ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয় অফিসার সমিতি সকাল ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এই কর্মসূচি পালন করবেন।

সোমবার (২০ জানুয়ারি) রেজিস্ট্রারের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের পদোন্নতি, প্রাপ্যতার ফাইলে প্রতিবন্ধকতার সৃষ্টি, উচ্চ আদালতের রায়কে উপেক্ষা করে প্রাপ্যতা থেকে বঞ্চিত করা, পে কমিশন (২০১৫) প্রাপ্যতা থেকে বঞ্চিত করা, প্রাপ্য বেতন ও বকেয়াসমূহ থেকে বঞ্চিত সহ কর্মকর্তাদের বিভিন্ন যৈক্তিক দাবি ও প্রাপ্যতা নিয়ে বাধা প্রদান করার অভিযোগ এনে বিশ্ববিদ্যালয় উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টর, ছাত্র উপদেষ্টা, রাবি অনুষদ অধিকর্তা, রাবি পরিচালক, হল রাবি প্রাধ্যক্ষ, বিভাগ সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের সকল দপ্তরে প্রতিলিপি প্রদান করেছে অফিসার সমিতি।

আজ মঙ্গলবার (২১ জানুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয় অফিসার সমিতির সভাপতি সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ বিষয়ে অফিসার সমিতির সভাপতি মোক্তাদির হোসেন অভিযোগ করে বলেন, কাজ বন্ধ করে রেজিস্ট্রার দপ্তরে যাওয়ায় উপাচার্য তাদেরকে শো-কজের হুমকি দিয়েছেন। তিনি আরও বলেন ‘উপাচার্য বলেছেন, তিনি আমাদের যা দিয়েছেন (পদোন্নতি), তা কেড়েও নিতে পারেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সাতশ কর্মকর্তাকে সাসপেন্ড করবেন’।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এক কর্মকতা নাম না প্রকাশ করার শর্তে বলেন, ‘গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন ভবনে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীকে তার পদ থেকে সরে যেতে বলাকে কেন্দ্র অফিসার সমিতির নেতাদের সঙ্গে উপাচার্য স্যারের বাকবিতন্ডা হয়’।

হুমকির বিষয়ে জানার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সঙ্গে মুঠোফোনে ফোন কল ও বার্তা পাঠিয়েও কোন সাড়া পাওয়া যায়নি।

সমিতির অভিযোগের প্রসঙ্গে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এম এ বারী বলেন, ‘তারা যেসব বিষয়ে আমার কাছে আসে সেগুলো করতে সময় লাগে। কিন্তু তারা কোনো আইন-বিধান মানেন না। আমি বিশ্ববিদ্যালয়ের বিধান অনুসারেই কোনো ফাইলের ব্যাপারে উপাচার্যের কাছে সুপারিশ করে থাকি। অন্যথায় আমি নিয়মের বাইরে গিয়ে কিছু করার অধিকার আমার নেই’।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button